ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যৌক্তিকতা ও পূর্বানুমতি ছাড়া বিদেশ ভ্রমণ নয়

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যৌক্তিকতা ও পূর্বানুমতি ছাড়া বিদেশ ভ্রমণ নয়

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রণাধীন সব কর্মকর্তার যৌক্তিকতা প্রদর্শন ও পূর্বানুমতি ছাড়া সরকারি খরচে বিদেশ ভ্রমণকে নিরুৎসাহিত করে নির্দেশনা দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম‌্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

‘অনানুষ্ঠানিক নোট’ শিরোনামের এক মাধ‌্যমে এনবিআরের সংশ্লিষ্ট সকল দপ্তরকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।

এনবিআরের বোর্ড প্রশাসনের প্রথম সচিব মো. রাহেনুল ইসলামের সই করা চিঠির ‍সূত্রে এ তথ‌্য জানা গেছে।

চিঠির বিষয় ছিল- এনবিআরের নিয়ন্ত্রণাধীন সকল কর্মকর্তাদের সরকারি খরচে বিদেশ ভ্রমণ না করা প্রসঙ্গে।

এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা রাইজিংবিডিকে এ তথ‌্য নিশ্চিত করেছেন।

অনানুষ্ঠানিক নোট শিরোনামের চিঠিতে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ের প্রতি সদয় আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ন্ত্রণাধীন সকল কর্মকর্তাদের সরকারি খরচে বিদেশ ভ্রমণ নিরুৎসাহিত করার জন‌্য এনবিআর চেয়ারম‌্যান নির্দেশনা প্রদান করেছেন। সরকারি খরচে বিদেশ ভ্রমণের প্রয়োজনীয়তা দেখা দিলে বাজেট বরাদ্দ পরীক্ষা করে বোর্ডের চেয়ারম‌্যান মহোদয়ের পূর্বানুমতি নিয়ে বিদেশ ভ্রমণ কার্যক্রম সম্পন্ন করার জন‌্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে এনবিআর সূত্রে আরো জানা যায়, বিশেষ বিশেষ মৌসুমে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশে যাওয়া বেড়ে যায়। চিকিৎসার জন্য সারা বছরই আবেদন করা হয়। তবে ছেলেমেয়েদের স্কুল-কলেজ ছুটির সময় ও হজের মৌসুমে আবেদনের সংখ‌্যা অনেক বেশি হয়। হজে যাওয়ার জন্য এক দিনে শতাধিক আবেদন পড়ারও উদাহরণ রয়েছে। শুধু তাই নয়, বিদেশ ভ্রমণের জন‌্য অনেক সময় বিব্রতকর তদবির আসে। এ কারণে এ ধরনের নির্দেশনা এসেছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।




রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়