ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বঙ্গবন্ধু জাতিকে উপহার দেন অনন্য সংবিধান’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বঙ্গবন্ধু জাতিকে উপহার দেন অনন্য সংবিধান’

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বিশ্বের শ্রেষ্ঠ সংবিধানগুলোর মধ্যে বাংলাদেশের সংবিধান অন্যতম ও অনন্য। উত্তরাধিকার সূত্রে নয়, বরং লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এ সংবিধান।’

মঙ্গলবার রাজধানীর ন্যাশনাল ডিফেন্স কলেজ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হওয়ার পরেই অতি স্বল্প সময়ে বঙ্গবন্ধু ৪ নভেম্বর ১৯৭২ এ জাতিকে উপহার দেন এ অনন্য সংবিধান। রাষ্ট্রের তিনটি অঙ্গ (নির্বাহী বিভাগ, আইন সভা ও বিচার বিভাগ)। এই তিনটি অঙ্গ সংবিধান অনুযায়ী জনগণের স্বার্থেই কার্যাবলী সম্পাদন করে থাকে। সংবিধানের অনুচ্ছেদ ৭ অনুযায়ী প্রজাতন্ত্রের সকল ক্ষমতার উৎস জনগণ। জনগণের কল্যাণের বিষয়টি নিশ্চিত করতে রাষ্ট্রের তিনটি অঙ্গের কার্যাবলীর মধ্যে সমন্বয় ও সংগতি থাকতে হবে।

স্পিকার আরো বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে সংবিধান জনগণের মৌলিক অধিকারগুলো সংরক্ষণ করে ও নিশ্চয়তা প্রদান করে। বাংলাদেশের সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা এবং জাতীয়তাবাদ- এই চারটি মূলনীতিকে সমুন্নত রাখা হয়েছে, যার ভিত্তিতে রাষ্ট্র পরিচালিত হচ্ছে।

অনুষ্ঠানে ন্যাশনাল ডিফেন্স কোর্স, আর্মড ফোর্সেস ওয়ার্ক কোর্সের প্রশিক্ষণার্থীবৃন্দ, ফ্যাকালটি মেম্বার এবং স্টাফ অফিসাররা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়