ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে দেড় লাখ মামলা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে দেড় লাখ মামলা

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেনসারা দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে (২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত) ১ লাখ ৬৫ হাজার ৫৫০টি মামলা বিচারাধীন আছে।

বুধবার জাতীয় সংসদে চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেনএসব মামলার মধ্যে ঢাকা বিভাগে ৪৪ হাজার ৫৪৬টি, চট্টগ্রাম বিভাগে ৪৩ হাজার ৩০টি, রাজশাহী বিভাগে ১৬ হাজার ১২৮টি, খুলনা বিভাগে ১৯ হাজার ১৩৮টি, বরিশাল বিভাগে ১০ হাজার ১৬৩টি, সিলেট বিভাগে ১১ হাজার ৮০৭টি ও রংপুর বিভাগে ২০ হাজার ৭৩৮টি মামলা বিচারাধীন আছে।

তিনি আরো বলেন, মামলাজট দ্রুত নিষ্পত্তির জন্য আরো ৪১টি ট্রাইব্যুনাল সৃষ্টির মঞ্জুরি প্রদান করা হয়েছে। উক্ত ট্রাইব্যুনালসমূহের জন্য ২০৫টি সহায়ক পদ সৃষ্টি করা হয়েছে। এসব পদে নিয়োগ দিয়ে মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে।

যশোর-২ আসনের সংসদ সদস্য মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেনদেশের বিভিন্ন আদালতে জমে থাকা মামলাগুলো নিষ্পত্তির জন্য বিচারকের শূন্য পদ পূরণসহ নতুন পদ সৃষ্টির কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন, সুপ্রিম কোর্টে ডিজিটাল কজলিস্ট চালু, এডিআরের মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১৭ সাল পর্যন্ত নিম্ন আদালতে ৬৮৪ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। বিচারকদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে ৫৪০ জন বিচারককে প্রশিক্ষণের কার্যক্রম চালু রয়েছে এবং ইতিমধ্যে ৬৩ জন প্রশিক্ষণ সমাপ্ত করেছেন এবং আরো ১৬০ জন বিচারকের প্রশিক্ষণ গ্রহণের সরকারি আদেশ হয়েছে। ভারতের ভূপালে ৭৬ জন বিচারক প্রশিক্ষণ নিয়েছেন এবং জাইকার অর্থায়নে ১৫ জন জাপানে প্রশিক্ষণ নিচ্ছেন।

তিনি আরো বলেনআরো পাঁচটি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, সাতটি সাইবার ট্রাইব্যুনাল, আটটি মানি লন্ডারিং ট্রাইব্যুনাল, তিনটি শ্রম আদালত, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯টি যুগ্ম-জেলা জজ পদ সৃষ্টি, ১৯টি পরিবেশ আদালত, ছয়টি পরিবেশ আপিল আদালত, ২১৪টি সহকারী জজ আদালত সৃষ্টির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া সারা দেশে ৩৬০টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও সহকারী জজ আদালত পদ সৃষ্টি প্রক্রিয়াধীন রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়