ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

খালেদার নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন উচ্চ আদালত

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদার নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন উচ্চ আদালত

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, খালেদা জিয়া এখন যে অবস্থায় আছেন, তাতে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে উচ্চ আদালত যদি নির্বাচন করার সিদ্ধান্ত দেন, তাহলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। তবে আমি প্রত্যাশা করি, সব বাধা কাটিয়ে খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করুক।

সোমবার দুপুর ২টা ১০ মিনিট থেকে  ২টা ৩৫ মিনিট পর্যন্ত সুপ্রিম কোর্টে  প্রধান বিচারপতির  সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘চলমান পরিস্থিতিতে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না। যেহেতু আপিল করেননি, তার মানে অভিযুক্ত অবস্থায় আছেন। সুতরাং এই অবস্থায় তিনি নির্বাচন করতে পারবেন না। তারপরে উচ্চ আদালতে গেলে কী রকম ডিরেকশন আসে তার ওপরে নির্ভর করে আমাদের সিদ্ধান্ত হবে। তিনি যদি আপিল করেন এবং আদালত যদি তাকে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত দেন, সে ক্ষেত্রে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন।’

প্রধান বিচারপতির সঙ্গে কেন সাক্ষাৎ, এ বিষয় জানতে চাইলে সিইসি বলেন,‘ নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। প্রধান বিচারপতি সংবিধানের প্রথম স্থানের একজন লোক। সে হিসেবে ওনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসলাম। অনেক আগেই তার সঙ্গে সাক্ষাত করতে আসতাম। কিন্তু তিনি ব্যস্ত থাকায় আজ দেখা করতে আসলাম। সাক্ষাতে আমরা বলেছি যে, নির্বাচনের সময় আপনাদের কাছ থেকে সহযোগিতা পাই, সহমর্মীতা পাই। এছাড়া আর কোনো ইস্যু ছিল না।'

নির্বাচন কমিশনের অনেক মামলা উচ্চ আদালতে বিচারাধীন, এসব মামলার বিবাদী হিসেবে আপনি প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে আসতে পারেন কি না? এ প্রশ্নের জবাবে সিইসি বলেন, না না, এখানে এসে দেখা করা যায় না। কিন্তু এটা তো তার চেম্বার। মামলা-মোকদ্দমা যেগুলো আমরা ফেস করি সেগুলো তো কোর্টের মাধ্যমে হয়, আমাদের আইনজীবী আছে। ফ্যাক্টস অ্যান্ড ফিগার আমরা দেই, তার উপরে হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়