ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রশ্ন ফাঁস ঠেকানোর পরিকল্পনা নির্ধারণে জরুরি বৈঠক

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২০ ১২:৫৩:০৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২০ ৬:২৫:৪৫ পিএম

সচিবালয় প্রতিবেদক : প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে সমন্বয় সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষাবিদ, নীতি নির্ধারক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, গোয়েন্দা সদস্যরা উপস্থিত থাকবেন।

মঙ্গলবার বিকেল ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এটি অনুষ্ঠিত হবে।

সভায় তিনজন মন্ত্রীসহ সাতজন সচিবকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া পুলিশ, র‌্যাব ও গোয়েন্দাসহ এ কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ১৮টি সংস্থার প্রধানদের সভায় উপস্থিত থাকতে চিঠি দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে আয়োজন করতেই এই সভা ডাকা হয়েছে। পাবলিক পরীক্ষা আয়োজনের সঙ্গে একাধিক মন্ত্রণালয় জড়িত থাকে। বোর্ড থেকে প্রশ্ন তৈরি করে বিজি প্রেসে ছাপাতে পাঠানো হয়। সেখান থেকে ফাঁস হলে তার দায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের। কারণ বিজি প্রেস জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন। বিজি প্রেস থেকে প্রশ্ন ছাপিয়ে ট্রেজারিতে পাঠানো হয়। সেখান থেকে ফাঁস হলে এর দায় মাঠ প্রশাসনের। মাঠ প্রশাসন মন্ত্রিপরিষদ বিভাগের অধীন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হলে তা ঠেকানোর দায়িত্ব আইসিটি মন্ত্রণালয়ের। আন্তঃমন্ত্রণালয়ের সমন্বয় ছাড়া প্রশ্নপত্র ফাঁস ঠেকানো সম্ভব নয়।

চলতি এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস এবং আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়েও চরম আতঙ্কে রয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ অবস্থায় প্রশ্নপত্র ফাঁস ঠেকানোর কৌশল বের করতেই সভাটি ডাকা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্ব করবেন। সভায় ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ ১৮টি সংস্থার প্রধানদের উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।

সূত্র আরো জানায়, সরকারের যেসব মন্ত্রী, সচিব ও সংস্থার প্রধানদের ডাকা হয়েছে তারা কোনো না কোনোভাবে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ এবং পরীক্ষার সঙ্গে জড়িত। বৈঠকে প্রশ্নফাঁস ছাড়া কীভাবে পাবলিক পরীক্ষা আয়োজন করা যায় তা নিয়েও আলোচনা হবে।

একটি কৌশলপত্রও চূড়ান্ত হবে। পাশাপাশি চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়ে আলোচনা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/এসএন

Walton Laptop
 
     
Marcel
Walton AC