ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘স্বচ্ছ ঢাকা গড়তে শিক্ষার্থীদের সচেতন করতে হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ১৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্বচ্ছ ঢাকা গড়তে শিক্ষার্থীদের সচেতন করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : স্বচ্ছ ঢাকা গড়তে শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন করে তুলতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার রাজধানীর বেইলি রোড অফিসার্স ক্লাবে ‘স্বচ্ছ ঢাকা’ অভিযান সম্পর্কে নগরবাসীকে সচেতন করে তুলতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

মেয়র খোকন বলেন, ‘৪২ স্কোয়ার কিলোমিটার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১ কোটি ৫০ লাখ মানুষের বসবাস। এর মধ্যে আশপাশের জেলার মানুষদের যাতায়াত রয়েছে। অতিরিক্ত জনসংখ্যার জন্য পরিষ্কার রাখতে হিমশিম খেতে হচ্ছে। যতক্ষণ পর্যন্ত নাগরিকরা সচেতন না হয়ে ওঠেন, ততক্ষণ পর্যন্ত নগর পরিষ্কার রাখা কঠিন ব্যাপার। এ জন্য সবাইকে সচেতন করার চেষ্টা করছি।’

তিনি বলেন, ‘নগরটাকে কেন আমরা ঘর ভাবছি না। নিজের ঘর সবাই পরিষ্কার রাখছি। কিন্তু প্রতিনিয়ত শহকে অপরিষ্কার করছি। ৫০ শতাংশ মিনি ডাস্টবিন চুরি হয়েছে, ভেঙে গেছে। অনেকে আবার এসব ডাস্টবিন নিয়ে ফুলের টপ বানিয়েছেন। কোটি টাকা দিয়ে বাড়ি বানালেও রাবিশ ডাম্পিং স্টেশনে না ফেলে যত্রতত্র ফেলে নাগরিক ভোগান্তি ঘটান। এমনকি টয়লেটের লাইট বক্স ভেঙে লাইট চুরে করে নিয়ে যাচ্ছেন। নাগরিকরা যদি এমন হন, তাহলে কীভাবে শহর পরিষ্কার রাখব? তাহলে একজন মেয়র কীভাবে শহর পাহারা দেবে?’

তিনি সকলকে ভাবনার এবং মানসিকতার পরিবর্তন ঘটানোর আহ্বান জানিয়ে বলেন, ‘সকলে যেন এ শহরকে তার নিজের বলে ভাবেন।’

সাঈদ খোকন বলেন, ‘ডিএসসিসি এলাকায় ২০ লাখ দোকান রয়েছে। এই দোকানের মালিকরা সকাল ১০টার দিকে দোকান পরিষ্কার করে ময়লা রাস্তায় ফেলে। তারা যদি রাতে দোকান পরিষ্কার করে যায়, তাহলে ফজরের সময় ডিএসসিসির পরিচ্ছন্নতা কর্মীরা ওই ময়লা নিয়ে যেতে পারে।’

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমোডোর সফিউল আলম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল শেখ সালাহউদ্দিন, শিক্ষা কর্মকর্তা মাইনুল হোসেন, অধ্যক্ষ বর্ণালী হোসেন, শিক্ষক রিয়াজ পারভেজ, কাউন্সিলর মোশাররফ হোসেন, আবু আহমেদ মন্নাফী ও মোস্তফা কামাল বক্তব্য রাখেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে ‘স্বচ্ছ ঢাকা’ নামে ১৭ থেকে ২৩ মার্চ পর্যন্ত পরিচ্ছন্ন সপ্তাহ পালন করবে ডিএসসিসি।

করপোরেশনের পাঁচটি অঞ্চলের ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ সভায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকরা ‘স্বচ্ছ ঢাকা’ গড়ে তুলতে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের আহ্বান শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দেওয়ার অঙ্গীকার করেন। কয়েকজন শিক্ষক ব্যবসায়ীদের করপোরেশনের ট্রেড লাইসেন্স দেওয়ার সময় দোকানে ওয়েস্ট বাস্কেট রাখা বাধ্যতামূলক করার প্রস্তাবসহ কিছু পরামর্শ তুলে ধরেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৮/আসাদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়