ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বঙ্গবন্ধুর জন্মদিনে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি বাধ্যতামূলক

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪২, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুর জন্মদিনে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি বাধ্যতামূলক

সচিবালয় প্রতিবেদক : আজ শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০১৮। আজ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাবনায় মন্ত্রিপরিষদ বিভাগের এমন নির্দেশনা জারি করা হয়েছে। পরিপূর্ণ বাস্তবায়নের লক্ষ্যে নির্দেশনাটি সংশ্লিষ্টদের কাছে পাঠানোও হয়।

জানা গেছে, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠায়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে গত ৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ দেশের সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার এ নির্দেশনা পাঠিয়েছে।

মন্ত্রণালয়ের চিঠির বরাত দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, ‘যথাযথ মর্যাদায় আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৮ উদযাপন করা হবে। দিবসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।’

এর পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত অনুযায়ী, সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি নিশ্চিত করে যথাযোগ্য মর্যাদায় ও আনন্দমুখর পরিবেশে দিবসটি উদযাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। জাতি যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ দিবসটি উদযাপন করছে।

দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়