ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা দাবি

নিজস্ব প্রতিবেদক : গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি।

বক্তারা সরকারি কর্মচারীদের বেতন স্কেল, দ্রব্যমূল্য, বাড়ি ভাড়াসহ জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি-মাথাপিছু জাতীয় আয়, দারিদ্র্যসীমা, পাশ্ববর্তী দেশসমূহের শ্রমিকদের মজুরি, দেশের অর্থনৈতিক গতিশীলতার বিবেচনা এবং শ্রমিকদের পূর্ণ জীবনমানের কথা বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানান।

তারা বলেন, মালিকদের এবং সরকারের বিবেচনা করা উচিত, শ্রমিকদের জীবনমান, স্বাস্থ্য নিরাপত্তা ও সন্তুষ্টির সাথে উৎপাদন এবং পণ্যের মানসম্পর্কিত। অভুক্ত, অর্ধাহার বা অতৃপ্ত শ্রমিকদের দিয়ে অধিক উৎপাদন এবং গুণগত উৎপাদন আশা করা যায় না।

তারা আরো বলেন, মন্ত্রী-এমপিদের সম্মানী ২০১৫ সালেই বৃদ্ধি পেয়েছে ১৫০ ভাগ। ইতিমধ্যে জাহাজ ভাঙা শ্রমিকদের সর্বনিম্ন মজুরি নির্ধারণ হয়েছে ১৬ হাজার টাকা। সরকারি কর্মচারীদের বর্তমান সর্বনিম্ন মোট বেতন ১৭ হাজারের বেশি। তাই দেশের প্রধান রপ্তানিকারক শিল্প গার্মেন্টস শ্রমিকদের সর্বনিম্ন মজুরি কোনো অবস্থাতেই ১৬ হাজার টাকার কম নির্ধারণ করা যাবে না।

ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা আরিফা আক্তার, ফারুক খান, সাফিয়া পারভীন, মো. রফিক প্রমুখ।

সমাবেশ শেষে একটি পতাকা র‌্যালি প্রেসক্লাব থেকে শুরু করে পল্টন, প্রেসক্লাব, হাইকোর্ট, তোপখানা রোড হয়ে ফেডারেশনের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ