ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পরিবেশ রক্ষায় পাটের বহুমুখী ব্যাবহার প্রয়োজন

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশ রক্ষায় পাটের বহুমুখী ব্যাবহার প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, পরিবেশ রক্ষায় পাটের বহুমুখী ব্যাবহারে আমাদের সকলের এগিয়ে আসতে হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতির মহাসমাবেশে তিনি এ কথা জানান।

তিনি বলেন, পরিবেশকে রক্ষা করার জন্য পাটকে অনেক গুরুত্ব দেওয়া প্রয়োজন। এর পাশাপাশি প্লাস্টিক আমাদের প্রতিনিয়ত যে ক্ষতি করছে তা থেকে বেরিয়ে আসতে পাটের বহুমুখী ব্যবহারে আমাদের এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধ করার জন্য পাঠ সেক্টর অনেক গুরুত্বপূর্ণ। পাট শিল্পে অপার সম্ভাবনা রয়েছে তাই পাটের বহুমুখী ব্যবহার সম্পর্কে আমাদের আরো অবগত হতে হবে। পাট শিল্প রক্ষা করতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এই ভিসি বলেন, বঙ্গবন্ধু দেশকে দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলার জন্য যে স্বপ্ন দেখেছিলেন, সে স্বপ্ন পূরণে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতির কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যে বকেয়া বেতন পাবেন এবং এবারের জাতীয় বাজেটে পাট খাতে আরো টাকা বরাদ্দ করার যে দাবি জানিয়েছেন আমি সে দাবির সমথর্ন জানাই। কিন্তু যে নিয়ম নীতি আছে সে নিয়ম নীতি অনুযায়ী সরকারের কাছে আপনারা স্মারকলিপি জমা দেবেন। আমি আশা করি প্রধানমন্ত্রী আপনাদের এ দাবি গভীর ভাবে পর্যবেক্ষণ করবেন।

বাংলাদেশ ক্ষুদ্র পাট ব্যবসায়ী সমিতির সভাপতি মো. টিপু সুলতানের সভাপতিত্বে মহাসমাবেশে বক্তব্য রাখেন আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম (এমপি), তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্ঠা ড. হোসেন জিল্লুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মাহবুবা নাসরীন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৮/হাসিবুল/ইভা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়