ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রতিবন্ধীদের প্রযুক্তি নির্ভর শিক্ষা দিতে হবে : স্পিকার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধীদের প্রযুক্তি নির্ভর শিক্ষা দিতে হবে  : স্পিকার

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তথ্য প্রযুক্তির সুফল সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। বিশেষ করে নারী ও প্রতিবন্ধীরাও যেন তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষা দিতে হবে। সুযোগ পেলে তারা তথ্যপ্রযুক্তিতে সক্ষমতার সাথে অবদান রাখবে।

বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে-২০১৮ উপলক্ষে Breaking Barriers and Empowering Girls in ICT বিষয়ক আলোচনা অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এ কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্ল্যান ইন্টানন্যাশনালের হেড অব চাইল্ড প্রোটেকশন তানিয়া নুসরাত জামান, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ  টেকনোলজি ও পার্টনারশিপ স্ট্রেন্থেনিং ইউনিটের পরিচালক কে এ এম মোর্শেদ এবং প্ল্যান ইন্টারন্যাশনালের পক্ষ থেকে হেড অব আইটি রবিউল আলম চৌধুরী বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, তথ্য প্রযুক্তির সম্ভাবনা ও সুফল তুলে ধরলে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে। তথ্য প্রযুক্তি নির্ভর পেশায় সম্পৃক্ত হতে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। কেউ যেন পিছিয়ে না পড়ে। এ বিষয়টি নজর দিয়ে ডিজিটাল ডিভাইড কমিয়ে আনলে তথ্য প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে। ফলশ্রুতিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কর্ম অন্বেষণ সহজ হবে। নারীরা তথ্য প্রযুক্তিতে দক্ষ হলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ সহজতর হওয়ার পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে।

শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে নারী ক্ষমতায়ন আজ দৃশ্যমান। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কাজও সমাপ্তির পথে।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়