ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিড়িকে কুটির শিল্প ঘোষণাসহ ৪ দাবিতে স্মারকলিপি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিড়িকে কুটির শিল্প ঘোষণাসহ ৪ দাবিতে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক : বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণাসহ চার দফা দাবি নিয়ে স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বরাবর ওই স্মারকলিপি দেওয়া হয়।

এ সময় ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সাধারণ সম্পাদক এমকে বাঙালি, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান ও সাংগঠনিক সম্পাদক হেরিক হোসেন উপস্থিত ছিলেন।

চার দফা দাবিগুলো হলো-দেশে সিগারেট যতদিন থাকবে, বিড়ি শিল্পও ততদিন থাকবে। ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা করতে হবে। ভারতের ন্যায় প্রতি হাজার বিড়িতে শুল্ক ১৪ টাকা করতে হবে। যেসব বিড়ি কারখানা ২০ লাখ শলাকার কম উৎপাদন করে তাদের করমুক্ত রাখতে হবে।

এর আগে সকাল ১০টায় এনবিআর কার্যালয়ের সামনে মানববন্ধন করেন বিড়ি শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতারা। এতে সারা দেশ থেকে আগত কয়েক হাজার শ্রমিক, কর্মচারী  ও সংশ্লিষ্টরা অংশ নেন।

বক্তারা আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে তাদের ৪ দফা দাবি বিবেচনার জন্য সরকারের নিকট অনুরোধ করেন।

মানববন্ধনে আমিন উদ্দিন বিএসসি বলেন, গত ১৫ বছর ধরে বিড়ি শিল্প বৈষম্যের শিকার। এ কারণে এই শিল্পের শ্রমিক, কারখানা প্রতিনিয়ত কমে যাচ্ছে। অসহায় হয়ে পড়ছে লাখ লাখ শ্রমিক। বিশেষ করে নদী ভাঙন এলাকা, মঙ্গা অধিভুক্ত এলাকা যেখানে বেলে মাটিতে তামাক ছাড়া অন্য ফসল হয় না সেখানকার চাষী, ব্যবসায়ী ও শ্রমিকরা নিদারুন দুশ্চিন্তায় দিন কাটাচ্ছে। অথচ পাশের দেশ ভারত বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা দিয়েছে।

সাধারণ সম্পাদক এমকে বাঙালি বলেন, দেশে বিড়ি বন্ধ করলে পাশের দেশ ভারত ও মিয়ানমার হতে চোরাচালানের মাধ্যমে দেশে বিড়ি ঢুকবে। এতে সরকার রাজস্ব হারাবে, বিড়ি শ্রমিকরা হারাবে তাদের দুমুঠো ভাতের যোগাড়। অসহায় হয়ে পথে বসবে নিরীহ বিড়ি শ্রমিকরা।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়