ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৫, ১৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

রাইজিংবিডি ডেস্ক : যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।

মাসব্যাপী সিয়াম সাধনার পর ধর্মপ্রাণ মুসল্লিরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করছে। সকালে ঈদের নামাজ শেষে আনন্দ-উৎসবে মেতেছেন মানুষ। ছোট বড় সবাই নতুন আর বাহারি পোশাক পরে বাড়ি বাড়ি বেড়াচ্ছেন। বিনোদন কেন্দ্রে যাচ্ছেন  অনেকে।

ঈদ উৎসব পালনে অনেক মানুষ বাড়ি যাওয়ায় রাজধানী এখন অনেকটা ফাঁকা। ঈদ উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে রাজধানীকে। প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপে টাঙানো হয়েছে রং-বেরঙের পতাকা। পাশাপাশি সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা ও ঈদ মোবারকখচিত পতাকা উত্তোলন করা হয়েছে।

রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় শনিবার সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে। দ্বিতীয় বৃহত্তর জামাত অনুষ্ঠিত হয় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায়। এছাড়া সকাল ৮টা, ৯টা, ১০টা ও পৌনে ১১টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আরো ৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধানে মহানগরীর মোট ৪০৯টি ঈদ জামাতের আয়োজন করা হয়।

জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, রাজনৈতিক নেতা, সরকারি ও সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকরা জাতীয় ঈদগাহ ময়দানে নামাজ আদায় করেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান প্রধান জামাতে ইমামতি করেন। ঈদের নামাজ শেষে দেশের শান্তি ও অগ্রগতি, জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঈদের নামাজ আদায়ের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের জামাত। সেখানে জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান,  আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সেক্রেটারি নূর-ই-আলম চৌধুরী, মন্ত্রিপরিষদের সদস্য, হুইপ, জাতীয় সংসদের স্থায়ী কমিটির সভাপতি, সংসদ সদস্য, জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার, জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও স্থানীয়রা ঈদের জামাতে শরীক হন। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি, সমৃদ্ধি ও জাতীয় অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মুসল্লিদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত হয় সকাল ৯টায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠে ও শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় পৃথক দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরীর ৪১টি ওয়ার্ডে ২৫৭টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় চট্টগ্রামের দামপাড়াস্থ জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় ১৬৩টি স্থানে এবং কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির ব্যবস্থাপনায় ৯৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

খুলনা : নগরীর প্রথম ও প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৯টায় ও শেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ১০টায়।

এছাড়া, বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌনে ৮টায় ও বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া নগরীর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ ঈদগাহ মাঠ, খুলনা আলীয়া মাদ্রাসা ময়দান , খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) কেন্দ্রীয় জামে মসজিদ, বিএল কলেজ জামে মসজিদসহ নগরীর ৩৫০টি ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

রংপুর : বিভাগীয় শহর রংপুরে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। বৃষ্টি হলে রংপুরের ঈদের প্রধান জামাত কোর্ট জামে মসজিদে সকাল পৌনে ৯টায় অনুষ্ঠিত হয়। পরে ২য় জামাত হয় সোয়া ৯টায়। এছাড়া, কামাল কাছনা বড় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, মুন্সিপাড়া ঈদগাহ ও মুলাটোল আলীয়া মাদ্রাসায় সকাল সাড়ে ৮টায় এবং কেরামতিয়া জামে মসজিদে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ : কড়া নিরাপত্তায় শান্তিপূর্ণ পরিবেশে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় অনুষ্ঠিত হলো দেশের সবচেয়ে বড় ঈদের জামাত। এতে চার লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেন। সকাল ১০টায় শুরু হওয়া ঈদুল ফিতরের ১৯১তম জামাতে ইমামতি করেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

দুই বছর আগে ঈদুল ফিতরের এ জামাতকে লক্ষ্য করে জঙ্গি হামলা হওয়ার পরও কিশোরগঞ্জের শোলাকিয়ায় অনুষ্ঠিত হয়েছিল, দেশের সবচেয়ে বড় ঈদের জামাত। তাই এবার ঈদ জামাতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ধর্মীয় বৃহত্তম এ উপলক্ষে আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথকভাবে বিভিন্ন দেশের কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি এবং সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদ উপলক্ষে আজ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এ উপলক্ষে বনানী-ঢাকা গেট হতে বঙ্গভবন পর্যন্ত প্রধান সড়ক এবং সড়ক দ্বীপসমূহে জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার লাগানো হয়েছে। নির্দিষ্ট সরকারি ভবনসমূহে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলো ঈদের বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। জাতীয় দৈনিক পত্রিকাগুলো ইতিমধ্যে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমণি নিবাস, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, দুস্থ কল্যাণ কেন্দ্র ও সামাজিক প্রতিবন্ধী কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।

ঈদে ঢাকা মহানগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে মহানগরীতে র‌্যাব ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুক্রবার থেকে তিন দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। এ ছুটি শেষ হবে আগামীকাল রোববার।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৮/সাইফ/মামুন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়