ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফেরার লড়াই শুরু তামিমের, শুক্রবার অস্ট্রেলিয়া যাচ্ছেন সাকিব

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেরার লড়াই শুরু তামিমের, শুক্রবার অস্ট্রেলিয়া যাচ্ছেন সাকিব

ক্রীড়া ডেস্ক : নিয়মিত মিরপুরে আসছেন তামিম ইকবাল। নিয়মিত ডাক্তার দেখাচ্ছেন। বুধবার থেকে শুরু হলো তার পুনর্বাসন প্রক্রিয়া।

মিরপুরের ইনডোরে আজ হাল্কা জিম সেশন করেছেন। ইংল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রাথমিকভাবে তিন সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়ায় থাকবেন। অবস্থার উন্নতি হলে শুরু হবে তার ব্যাটিং অনুশীলন। এশিয়া কাপের প্রথম ম্যাচে বাঁহাতে চোট পান তামিম। দুদিন পর দেশে ফিরে তামিম উড়ে যান ইংল্যান্ডে। সাউদাম্পটনে হ্যান্ড সার্জনের সঙ্গে দেখা করার পর দেশে ফিরে সুসংবাদ জানান।

 



প্রাথমিক ধারণা অনুযায়ী সবাই ধরে নিয়েছিল, কব্জিতে অস্ত্রোপচার লাগতে পারে। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, এ মুহূর্তে তামিমের কোনো অস্ত্রোপচার লাগবে না। পুর্নবাসন প্রক্রিয়ায় থাকলেই তামিম পুরোপুরি ফিট হয়ে যাবেন। সেই অনুযায়ী আজ মিরপুরে ফিটনেস ট্রেনিং এবং হাতের থেরাপি নিয়েছেন তামিম।

তামিমের বিষয়ে বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ‘ইংল্যান্ডের সাউথাম্পটনের হ্যান্ড সার্জনের সঙ্গে দেখা করেছে তামিম। উনার পরামর্শ অনুযায়ী আমরা রিহ্যাভ প্লান ঠিক করেছি। এখন আমাদের ফিজিও থেরাপিস্টরাই কাজ করছে, সেই গাইলডলাইন অনুসরণ করছে। চার থেকে পাঁচ সপ্তাহ পর্যন্ত আমরা কিছু স্লিন্ট ইন মবিলাইজশন চালাচ্ছি। এরমধ্যে কিছু দিন চলে গেছে। আগামী সপ্তাহ তিনেকের মতো এভাবেই চালানোর পরিকল্পনা করেছি। ২০ অথবা ২৫ তারিখের দিকে ওকে আমরা আবার রিএসেস করব। এসেসমেন্টের পরে যদি দেখা যায় ওর হাতের ফাঙশনালিটি পুরো ফিরে এসেছে তাহলে ক্রিকেট আক্টিভিটি শুরু করব। আর যদি দেখা যায় উন্নতি সন্তোষজনক নয় তখন হয়ত আবার রিভিউ করতে হবে। আপাতত সপ্তাহ তিনেকের মতো সময় লাগবে প্রাথমিক রিহ্যাভ সম্পন্ন করতে।’

 



পাশাপাশি বিসিবি চিকিৎসক জানালেন, সাকিব আগামী শুক্রবার অস্ট্রেলিয়ায় উড়াল দিচ্ছেন। পর পর দুবার তিন চারদিনের ব্যবধানে সাকিবের আঙুল থেকে কিছু পূজ বের করা হয়েছে। আগের থেকে অনেক উন্নতি হয়েছে। আপাতত এন্টিবায়োটিক চিকিৎসার মধ্যেই আছেন এই অলরাউন্ডার। মেলবোর্নে ড. গ্রেগ হয় সাকিবের আঙুল দেখে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেবেন।

এদিকে এশিয়া কাপের ফাইনালের আগে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছিলেন মাশরাফি। রিঙ ও লিটল ফিঙ্গারে চোট নিয়েই ফাইনাল খেলেছিলেন। দেশে ফিরে আঙুলের স্ক্যান করিয়েছেন মাশরাফি। স্ক্যান রিপোর্টে জানা গেছে, ছোট আঙুলে চিড় ধরা পড়েছে। সব মিলিয়ে এটা সারতে তিন সপ্তাহ সময় লাগবে। এরমধ্যে কিছু সময় চলে গেছে। বিসিবি চিকিৎসক আশা করছেন সপ্তাহ দুয়েকের মধ্যেই মাশরাফি খেলায় ফিরে আসতে পারবেন। তবে থাই ইনজুরির চিকিৎসা এখনও শুরু হয়নি মাশরাফির।



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়