ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্থায়ীকরণ ও বকেয়া বেতনের দাবিতে অবস্থান

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৫, ২২ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্থায়ীকরণ ও বকেয়া বেতনের দাবিতে অবস্থান

নিজস্ব প্রতিবেদক : নয় মাস আগে স্থায়ীকরণের আশ্বাস পেলেও এখনো স্থায়ী হয়নি অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের  (এটিসি) চাকরি। একইসঙ্গে এই নয় মাসের বেতনও পাননি তারা। তাই চাকরি স্থায়ীকরণ ও বকেয়া বেতনের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করছেন অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা।

সোমবার সকাল ১০টা থেকে এসিটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি শুরু হয়।

এসিটি অ্যাসোসিয়েশনের সভাপতি কৌশিক চন্দ্র বর্মণ জানান, যতক্ষণ পর্যন্ত তাদের চাকরি স্থায়ীকরণের ঘোষণা না দেওয়া হবে ততক্ষণ পর্যন্ত তারা অবস্থান কর্মসূচি পালন করবেন।

সাধারণ সম্পাদক মো. মামুন হোসেন বলেন, আমরা আশা করি, শিক্ষার্থীদের কথা ভেবে, শিক্ষকদের কথা ভেবে সরকার একটা যৌক্তিক সিদ্ধান্ত নেবে।

সংগঠনের অন্যরা জানান, বিশ্বব্যাংক এবং সরকারের যৌথ অর্থায়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক নিয়োগ প্রাপ্ত প্রতিটি শিক্ষক ২০১৫ সাল থেকে প্রায় ২০টি করে ক্লাস নিয়ে যাচ্ছেন। সারা দেশের ২১০০ প্রতিষ্ঠানে ৫ হাজার ২০০ জন অতিরিক্ত শিক্ষক আছেন। নিয়োগপ্রাপ্ত সবার ফলাফল প্রথম শ্রেণির।

তারা জানান, শিক্ষার্থীদের এগিয়ে নেওয়ার লক্ষ্যে অভিভাবকদের সমন্বয় সভা, অতিরিক্ত ক্লাসের মাধ্যমে কোচিং বাণিজ্য বন্ধ করা, বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বন্ধসহ বিভিন্ন ধরনের ইতিবাচক কার্যক্রম সফলতার সঙ্গে সম্পন্ন করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর প্রকল্পের মেয়াদ শেষ হলেও সেকায়েপ কর্তৃপক্ষ অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের পাঠদান চালিয়ে যাওয়ার কথা বলে, যাতে নতুন প্রকল্পে স্থায়ীকরণ করা যায়। তা ছাড়া প্রকল্পের মেয়াদ শেষে এসব শিক্ষকদের এমপিওভুক্তকরণ করা হবে যা, এসিটি ম্যানুয়ালের ৩৬ নং ধারায় উল্লেখ আছে। এখন ৯ মাস পেরিয়ে গেলেও স্থায়ীকরণ করা হয়নি। একইসঙ্গে গত ৯ মাস ধরে আমরা কোনো বেতন পাচ্ছি না।




রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৮/সাওন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ