ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন ৪ মন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৭ ৬:০৫:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১১ ৮:৫৫:৫৬ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আগের মতো দায়িত্ব পালন করবেন সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া চার টেকনোক্র্যাট মন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দিলেও প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত চার মন্ত্রীকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দুপুরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, পদত্যাগপত্র জমা দেওয়ার পর সরকারপ্রধানের নির্দেশে আমি যথারীতি অফিস করছি।

জানা গেছে, পদত্যাগপত্র জমা দেওয়ার পর চার মন্ত্রী বুধবার সকালে অফিসে আসেননি। পরে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত তাদেরকে দায়িত্ব চালিয়ে যাওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

নাম প্রকাশে অনিচ্ছুক ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, স্যার (ধর্মমন্ত্রী) প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সেখানে প্রধানমন্ত্রী বলেছেন, প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত দায়িত্ব চালিয়ে যেতে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী যেকোনো মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দিতে পারেন। কারণ, প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রিসভা দায়বদ্ধ। সেই অনুযায়ী আমরা পদত্যাগপত্র দিয়েছি। প্রধানমন্ত্রী এই পদত্যাগপত্র গ্রহণ করতে পারেন, আবার নাও করতে পারেন। সুতরাং প্রধানমন্ত্রী যতক্ষণ পর্যন্ত পদত্যাগপত্র গ্রহণ না করবেন ততক্ষণ পর্যন্ত মন্ত্রীরা স্বপদে বহাল থাকবেন।

‘পদত্যাপপত্র জমা দেওয়ার পর নৈতিক অবস্থানের কারণে আর দায়িত্বে না ফেরার বিষয়টি তখনই আসত যদি আমি স্বেচ্ছায় পদত্যাগপত্র দিতাম। আমি তো প্রধানমন্ত্রীর ইচ্ছায় পদত্যাগপত্র জমা দিয়েছি। তারপরও সেই নৈতিকতার কথা মাথায় রেখে সরকারি গাড়ি বিদায় দিয়ে বাসায় বসে ছিলাম। সরকার আমাকে বলেছে, কে বলেছে আপনি মন্ত্রী না? সুতরাং আমাদের বলা হয়েছে, প্রধানমন্ত্রী যতক্ষণ পর্যন্ত না পদত্যাগপত্র গ্রহণ করেন ততক্ষণ পর্যন্ত আপনি আপনারা দায়িত্ব পালন করে যাবেন’, বলেন মোস্তাফা জব্বার।

মঙ্গলবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনোক্র্যাট মন্ত্রীদের (সংসদ সদস্য না হয়েও বিশেষ বিবেচনায় মন্ত্রী) পদত্যাগের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশে ওই দিন চার টেকনোক্র্যাট মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। তারা হলেন- ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, পদত্যাগপত্রগুলো প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতির কাছে যাবে। এরপর রাষ্ট্রপতির অনুমোদনের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পদত্যাগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC