ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের নারীরা এগিয়ে চলেছে : স্পিকার

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৯ ৬:৩৬:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১৫ ৯:০০:৫৯ এএম

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দৃঢ় নেতৃত্বে দেশের নারীরা এগিয়ে চলেছে, এগিয়ে চলেছে বাংলাদেশ।

তিনি বলেন, তৃণমূল পর্যায়ে নারীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে কাজ চলমান রয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে ‘এন্ডিং ভায়োলেন্স এগেইনস্ট ওমেন এন্ড গার্ল’ শীর্ষক সেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শুধু নারীর অধিকার প্রতিষ্ঠা নয়, বরং সুন্দর ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে সমাজে ইতিবাচক রূপান্তর ও পরিবর্তন আনতে হবে। নারীর অধিকার প্রতিষ্ঠায় সূচিত হবে এক নতুন অধ্যায়।

এ সময়ে তৃণমূলের নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে বিশ্ব নেতাদের কর্মপন্থা নির্ধারণের উপর জোর তাগিদ দেন।

স্পিকার বলেন, বাংলাদেশ সরকার পাসপোর্টে বাবার নামের পাশাপাশি মায়ের নাম অন্তর্ভুক্ত করেছে। মায়েদের স্ববেতনে ৬ মাস মাতৃকালীন ছুটি, ল্যাকটেটিং মাদার সহায়তা, বিধবা ভাতাসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে নারীর সুরক্ষা নিশ্চিত করেছে।

তিনি আরো বলেন, জাতীয় সংসদে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য রয়েছে ৩০০ জন। ৫০ জন সংরক্ষিত এবং ২৩ জন সরাসরি জনগণের ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্য, যা মোট সংসদ সদস্যের ২২ শতাংশ।

৮৬টি দেশের ১২০ জন নারী সংসদ সদস্য ‘ওমেন এমপি’স অব দ্যা ওয়ার্ল্ড’ সম্মেলনে অংশ নেন।




রাইজিংবিডি/ঢাকা/৯ নভেম্বর ২০১৮/আসাদ/বকুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC