ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিজয় দিবসে রাজধানীতে বিশেষ নিরাপত্তা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৬, ১৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজয় দিবসে রাজধানীতে বিশেষ নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। দিবসটি উদযাপনে সামাজিক সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন নানা আয়োজন করেছে। তবে এসব আয়োজনে কোনো ধরনের বিশৃঙ্খলা যেন না হয় সেজন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তার অংশ হিসেবে রাস্তায় যান চলাচলে বিধি নিষেধ আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি’র গণমাধ্যম শাখা থেকে জানানো হয়, পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), আনসার ও ডিবির স্পেশাল অ্যাটাক টিম (সোয়াট) দায়িত্ব পালন করবে। বোম্ব ডিসপোজাল ও ডগ স্কোয়াডও মাঠে থাকবে। এ ছাড়া সাদা পোশাকের গোয়েন্দারাতো আছেই।

দিবসটিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিভিন্ন স্থানে যাতায়াত করবেন। চলমান পরিস্থিতি নজরে রেখে তাদের নিরাপত্তা নিশ্চিতে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে শনিবার রাত থেকেই চেকপয়েন্ট বসিয়েছে র‌্যাব।

সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভে, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, রমনা, মৎস্য ভবন ও হাইকোর্ট এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

শনিবার রাতে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘রাজধানীতে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। বসানো হয়েছে চেকপোস্ট। এ ছাড়া যে কোনো অনাকাক্ষিত পরিস্থিতি মোকাবিলা করতে টহল দেবে পুলিশ। আর এ সব কিছুই করা হচ্ছে দিবসটি যেন মানুষ শান্তিপূর্ণভাবে পালন করতে পারে।’

দিবসের প্রথম প্রহরে সাভার জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা জানান বীর শহীদদের। এ কারণে সেখানে নেওয়া হয় চারস্তর বিশিষ্ট নিরাপত্তা। সাভার ও আশুলিয়ায় ঢাকা-আরিচা মহাসড়কসহ জাতীয় স্মৃতিসৌধমুখী সড়কগুলোতে গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া বিভাগের পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, ‘মানুষ যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে সে জন্য র‌্যাব সদস্যদের টহল বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া র‌্যাবের বোম্ব ও ডগ স্কোয়াডের সদস্যরা গুরুত্বপূর্ণ স্থানে দায়িত্ব পালন করছেন।’

এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে রাস্তা সচল রাখতে ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গাবতলী-আমিন বাজার ব্রিজ সাভার-নবীনগর রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করতে বলা হয়েছে। আমিন বাজার হয়ে ঢাকাগামী যানবাহন নবীনগর বাজার থেকে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করবে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৮/মাকসুদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়