ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আজ সুপ্রিমকোর্ট দিবস

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৩, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ সুপ্রিমকোর্ট দিবস

রাইজিংবিডি ডেস্ক: আজ বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস। গতবছর সুপ্রিমকোর্ট প্রশাসন প্রতিবছর ১৮ ডিসেম্বর দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় ।

সুপ্রিমকোর্টের ফুলকোর্ট সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়ে যে, স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রথম যে দিন উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল (১৯৭২ সালের ১৮ ডিসেম্বর) সেই দিন অর্থাৎ ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস পালন করা হবে।

সে মতে আজ সুপ্রিমকোর্ট দিবস পালন করছে সুপ্রিমকোর্ট প্রশাসন। সুপ্রিমকোর্ট দিবস উপলক্ষে সুপ্রিমকোর্ট ভবনকে বর্ণিল সাজে সাজানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ সুপ্রিমকোর্ট জাজেজ স্পোর্টস কমপ্লেক্সে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এ আলোচনা সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জানিয়েছেন বলে সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বেলা ৩টায় এই আলোচনা সভা শুরু হবে।

এজন্য আজ বেলা ১২টার মধ্যে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচার কার্যক্রম সমাপ্ত করতে বলা হয়েছে।

এছাড়াও দিবসটি উপলক্ষে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ও ল’ইয়ার্স মেডিটেশন সোসাইটির পক্ষ থেকে বেলা ১১টা থেকে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে স্বেচ্ছা রক্তদান কর্মসূচির আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে প্রদত্ত বাণীতে আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার বিভাগের কোন বিকল্প নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘অনেক সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি। আইনের শাসন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার বিভাগের কোন বিকল্প নেই। একটি স্বাধীন, নিরপেক্ষ ও আধুনিক বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করছে।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়