ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরতদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের নির্দেশিকা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরতদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের নির্দেশিকা

সচিবালয় প্রতিবেদক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীভূক্ত অফিস ও সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার নির্দেশ প্রদান করা হয়েছে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত সপ্তাহে অধিদপ্তর থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। এতে ‘সামাজিক যোগাযোগ মাধ্যম-২০১৬’ এর ব্যবহার যথাযথ নিশ্চিত করতে বলা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের প্রয়োজনীয় নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করতে বলা হয়েছে। সামাজিক যোগযোগ মাধ্যমে প্রকাশিত টেক্সট, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি গুরুত্বের সঙ্গে নির্বাচন ও বাছাই করতে হবে।

ব্যক্তিগত ও পারিবারিক বিষয়াদি সংশ্লিষ্ট কোনো কন্টেন্ট প্রাতিষ্ঠানিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়া থেকে বিরত থাকতে হবে। জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনো কন্টেট প্রকাশ করা যাবে না।

কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন বা ধর্মীয় নিরপেক্ষতার নীতি পরিপন্থী কোনো পোস্ট দেয়া যাবে না। রাজনৈতিক মতাদর্শ বা আলোচনা সংশ্লিষ্ট কোনো কিছু পোস্ট করা যাবে না। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানক রাষ্ট্রকে হেয় প্রতিপন্ন করে কোনো রকম কন্টেন্ট প্রকাশ করা যাবে না। লিঙ্গ বৈষম্য বা বির্তকিত কোনো পোস্ট করা যাবে না। জনমনে অসন্তোষ বা ভীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনো পোস্ট প্রকাশ করা যাবে না।

প্রতিটি সরকারি প্রতিষ্ঠান বা শিক্ষা-প্রতিষ্ঠান বছরে অন্তত একবার যথাযথ মূল্যায়নে ভিত্তিতে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সোশ্যাল মিডিয়া পুরস্কার ও স্বীকৃতির ব্যবস্থা রাখবে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়