ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

খাশোগি হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের আস্থার অভাব

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৫ ৫:১৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৩ ৮:৩৮:০০ পিএম
Walton AC

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি খুনের তদন্ত ও এর বিচার প্রক্রিয়াতে এখনো আস্থার অভাব আছে বলে মনে করে যুক্তরাষ্ট্র। শুক্রবার এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, আগামী সপ্তাহে রিয়াদ সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওই সময় তিনি খাশোগি হত্যার বিচার নিয়ে রিয়াদের ওপর চাপপ্রয়োগ করবেন।

মার্কিন কর্মকর্তা বলেন, ‘তিনি সাংবাদিক জামাল খাশোগির বিষয়টি উত্থাপন করবেন এবং চলতি সপ্তাহের প্রথম দিকে শুরু হওয়া আইনি প্রক্রিয়ার দায়বদ্ধতা এবং বিশ্বাসযোগ্যতার বিষয়ে সৌদি নেতৃত্বকে চাপপ্রয়োগ করবেন।’

খাশোগি হত্যায় সৌদি আরবের আইনি দায়বদ্ধতা ও বিশ্বাসযোগ্যতা এখনো যথার্থ নয় উল্লেখ করে তিনি বলেন, ‘ আমি মনে করি না সৌদি আইনি প্রক্রিয়া নিয়ে বিবরণ প্রকাশ করেছে তা আমাদের দৃষ্টিতে তার দায়বদ্ধতা এবং বিশ্বাসযোগ্যতা যর্থাথতা অর্জন করতে পেরেছে।’

গত বছরের ২ অক্টোবর খাশোগি  ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হন। সৌদি আরব প্রাথমিকভাবে হত্যাকাণ্ডের বিষয়টি অস্বীকার করলেও পরে তা স্বীকার করে। বর্তমানে ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে একদল সৌদি নিরাপত্তা কর্মীর বিচার চলছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge