ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শেখ হাসিনার চমক, হেভিওয়েট মন্ত্রী বাদ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫০, ৬ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেখ হাসিনার চমক, হেভিওয়েট মন্ত্রী বাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : নতুন মহাজোট সরকারের নতুন মন্ত্রিসভা রোববারের টক অব দ্যা কান্ট্রি। নতুন বছরের নতুন এই মন্ত্রিসভা দেশবাসীর জন্য মহাজোট নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার চমক।

নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন বিগত সময়ে নানা কর্মকাণ্ডে আলোচিত ও সমালোচিত হেভিওয়েট মন্ত্রীরা। এই মন্ত্রিসভায় আওয়ামী লীগ ছাড়া মহাজোটের শরিক দলগুলোর কোন নেতাকে রাখা হয়নি। এতে ঠাঁই পেয়েছেন একঝাঁক নতুন মুখ।

সোমবার বিকেলে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। এরমধ্য দিয়ে শুরু হবে মহাজোট সরকারের নতুন যাত্রা।

হেভিওয়েট মন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তার জায়গায় এসেছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী আহম মুস্তফা কামাল। অবশ্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ‍মুহিত আগেই বলেছেন, তিনি অবসর নিতে চান। এবার সংসদ নির্বাচনে তিনি প্রার্থীও হননি।

নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন নানা কর্মকাণ্ডের জন্য আলোচিত সমালোচিত নৌমন্ত্রী শাজাহান খান, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আরো বাদ পড়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পাট ও বস্ত্রমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, মৎসমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, বিমানমন্ত্রী এ. কে. এম শাহজাহান কামাল ও ধর্মমন্ত্রী মতিউর রহমান।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক (চুন্নু), বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন দুই উপমন্ত্রীও। এরা হলেন পরিবেশ মন্ত্রণালয়ের আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আরিফ খান জয়। আরিফ খান জয় নির্বাচনে মনোনয়ন পাননি।



রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়