ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গ্যাবনে সেনা অভ্যুত্থান

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্যাবনে সেনা অভ্যুত্থান

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ গ্যাবনে সেনাবাহিনী অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। সেনাবাহিনী ইতোমধ্যে দেশটির জাতীয় বেতার স্টেশনের নিয়ন্ত্রণ নিয়েছে। সেনা কর্মকর্তারা ‘প্রত্যর্পণ পরিষদ’ স্থাপনের ঘোষণা দিয়েছেন।

সোমবার এক বিবৃতিতে সেনা কর্মকর্তারা প্রেসিডেন্ট আলী বঙ্গোকে দোষারোপ করেন। আলী বঙ্গো গত সপ্তাহে মরক্কো থেকে জনগণের উদ্দেশে ভাষণ দেন। গত অক্টোবরে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর এটিই আলী বঙ্গোর প্রথম ভাষণ ছিল।

গ্যাবনের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর স্বঘোষিত দেশপ্রেমিক আন্দোলনের নেতা লেফটেন্যান্ট কেলি অন্ডো ওবিয়াং জানান, নববর্ষের ওই ভাষণে বঙ্গো প্রেসিডেন্টের দায়িত্ব পালনে নিজের যোগ্যতা নিয়ে সন্দেহের উদ্রেক করেছেন।

সেনা অভ্যুত্থানের পর গ্যাবনের রাজধানী লিব্রেভিলে গুলির শব্দ শোনা গেছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, রাজধানীর কেন্দ্রে অবস্থিত রাষ্ট্রীয় টেলিভিশন কার্যালয়ের সামনে সকাল সাড়ে ৬টায় প্রথম গুলির শব্দ শুনতে পাওয়া যায়। সেনাবাহিনী ওই পথে প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে।

সৌদি আরব সফরের সময় গত অক্টোবরে স্ট্রোক করেন প্রেসিডেন্ট বঙ্গো। এরপর থেকে মরক্কোতে তার চিকিৎসা চলছে। তার পরিবার তেলসমৃদ্ধ আফ্রিকার দেশটিতে ৫০ বছরেরও বেশি সময় শাসন করেছে।

উল্লেখ্য, গত মঙ্গলবারের ভিডিও বার্তায় বঙ্গো জনগণের উদ্দেশে বলেন, ‘কঠিন সময় পার করতে হচ্ছে। আজ, যেমনটি আপনারা দেখতে পাচ্ছেন, খুব শিগগিরই আপনাদের সঙ্গে সাক্ষাৎ করতে আসছি।’’

তথ্য : আল জাজিরা




রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৯/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়