ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বাই বাই’ বলে বেরিয়ে গেলেন ট্রাম্প

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১০ ৩:০৩:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১০ ৩:০৩:২৩ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একটি অংশে ১৯ দিন ধরে  চলা অচলাবস্থা নিরসনে ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ‘বাই বাই’ বলে বেরিয়ে গেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ দিতে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমার অস্বীকৃতি জানানোর পর ট্রাম্প ওই বৈঠক থেকে বেরিয়ে আসেন। পরে তিনি এই বৈঠককে ‘সময় নষ্ট’ বলে অভিহিত করেছেন। আর ডেমোক্রেটদের অভিযোগ, প্রেসিডেন্ট আবারও তার ‘গোয়ার্তুমি’ দেখালেন।

অচলাবস্থা শুরু হওয়ার পর শুক্রবার কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মীর প্রথম বেতন দেওয়ার দিন হতে যাচ্ছে। অথচ সংকট নিরসন না হওয়ায় কর্মীরা বেতনহীন থাকতে হতে যাচ্ছে।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে ইস্পাতের দেয়াল নির্মাণে কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ মোট ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে।

বুধবার হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেট নেতাদের বৈঠকটি ছিল ১৪ মিনিটের। ট্রাম্প বৈঠক শেষে টুইটারে বলেছেন,‘চাক ও ন্যান্সির বৈঠক থেকে বেরিয়ে এসেছি, পুরোপুরি সময় নষ্ট। আমি তাদের জিজ্ঞেস করেছিলাম, যদি সব দ্রুত খুলে দেই তাহলে ৩০ দিনের মধ্যে কী হবে,  আপনারা কি দেয়াল বা ইস্পাতের বেষ্টনীসহ সীমান্ত নিরাপত্তায় বরাদ্দ দিতে রাজি আছেন? ন্যান্সি বললেন, না। আমি বলেছি বাই বাই, কোনো কিছুই করার নেই।’

ন্যান্সির পেলোসির সঙ্গে প্রেসিডেন্টের এই বাক্য বিনিময়ের বিষয়টি স্বীকার করেছেন ডেমোক্রেট শুমার। তিনি বলছেন,‘তিনি (ট্রাম্প) স্পিকার পেলোসির কাছে জানতে চান, আপনি কি আমার দেয়ালের ব্যাপারে সম্মত? জবাবে পেলোসি বলেন, না।’

শুমার বলেন, এরপরই তিনি দাঁড়িয়ে যান এবং বলেন, ‘তাহলে আমাদের আলোচনার কিছুই নেই।’ তিনি বের হয়ে যান। আমরা আবারও গোয়ার্তুমি দেখলাম কারণ তিনি তার সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াননি।



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge