ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এই মৌসুমে আর খেলা হচ্ছে না নেইমারের!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এই মৌসুমে আর খেলা হচ্ছে না নেইমারের!

ক্রীড়া ডেস্ক : ইনজুরিতে পড়ে গেল বছর প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে মৌসুমের শেষ দিকে খেলা হয়নি নেইমারের। আবারো সেই একই ইনজুরিতে পড়েছেন তিনি। ফ্রেঞ্চ কাপের শেষ ৩২ এর খেলায় স্ট্রাসবার্গের বিপক্ষের ম্যাচে তিনি ইনজুরিতে পড়েন। ইনজুরির কারণে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলতে পারবেন কিনা সেটা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এমনকী এই মৌসুমের বাকি সময় তিনি আর খেলতে পারবেন কিনা সেটা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে।

গেল বছর নেইমারের ডানপায়ের যে মেটাটারসালে চিড় ধরা পড়ায় আর খেলতে পারেননি, এবারও সেই একই আঙ্গুলের মেটাটারসালে চিড় ধরা পড়েছে। অবশ্য স্থান ভিন্ন। সে কারণে ১২ ফেব্রুয়ারি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে ম্যানইউর বিপক্ষে তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

নেইমার যেহেতু ব্রাজিলের খেলোয়াড়, তাই নেইমারের এই ইনজুরির কী ধরনের চিকিৎসা করা যায় সেটা নিয়ে আলোচনা করতে ব্রাজিলের কোচ তিতে ও টিম ডাক্তার রদ্রিগো লাসমার ফ্রান্সে এসেছেন। ইতিমধ্যে তারা পিএসজির টিম ডাক্তার ও স্টাফদের সঙ্গে প্রাথমিক আলোচনাও সেরে ফেলেছেন। কারণ, সামনে যে ব্রাজিলের কোপা আমেরিকা রয়েছে।

যদিও নেইমারের ইনজুরির বিষয়ে আনুষ্ঠানিকভাবে পিএসজি কিংবা ব্রাজিলের টিম ডাক্তার ও কোচ কোনো বক্তব্য দেননি। তবে শোনা যাচ্ছে নেইমারের অস্ত্রোপচারই একমাত্র বিকল্প কিনা সেটা নিয়ে বিস্তর আলোচনা চলছে। ব্রাজিলের কোচ তিতে জানিয়েছেন নেইমার যদি শতভাগ ফিট না থাকে তাহলে তাকে কোপা আমেরিকার দলে নেওয়া হবে না, ‘আমরা নেইমারের সঙ্গে দেখা করেছি। এটা আসলে সংহতির অংশ ও মানুষ হিসেবে আমাদের ব্যক্তিগত সাক্ষাত। অন্যান্য তথ্য ইডু গাসপার (ব্রাজিল ফুটবল দলের কো-অর্ডিনেটর) ও মেডিকেল টিম জানাবে। নেইমারের সঙ্গে আমার সাক্ষাত ও কথা বলাটা ছিল ব্যক্তিগত ও সাধারণ ব্যাপার। আমি জানি যে আপনারা এ বিষয়ে খুবই উৎসুক। তবে আমি জানি কোথায় আমাকে থামতে হবে এবং আমার কাজের গণ্ডি কতটুকু। আমি বুঝি আপনাদের চিন্তা ও শঙ্কার বিষয়টি। তবে আমি কাল্পনিক কিংবা সম্ভাব্য কোনো বিষয় আপনাদের জানাতে পারি না। আমি পিএসজির কোচের কাছেও আমাদের চিন্তা ও শঙ্কার কথা জানিয়েছি। তিনিও এমন ইনজুরিতে ব্যথিত। আমিও ব্যথিত। তবে খুবই সহায়ক মানসিকতার আমি।’

ব্রাজিলের টিম ডাক্তার লাসমারের সঙ্গে কথা বলে কো-অর্ডিনেটর গাসপার জানিয়েছেন, ‘মনে রাখবেন নেইমার পিএসজিরও খেলোয়াড়। ক্লাব যে সিদ্ধান্ত নিবে আমাদের সেটাকে শ্রদ্ধা করতে হবে। আমাদের ডাক্তার রদ্রিগো লাসমার তাদের সহায়তা করবেন। তারপর আমরা কৌশলগত সিদ্ধান্তের বিষয়টি নিয়ে চিন্তা করব। পিএসজি এ বিষয়ে খুবই রক্ষণশীল। নেইমারের ইনজুরি ও তার চিকিৎসার বিষয়টি বিস্তারিতভাবে আলোচনা করার জন্য এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য তারা লাসমার ও অন্যান্য বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানিয়েছে।’

তবে নেইমারকে যদি শেষ পর্যন্ত অস্ত্রোপচার করাতেই হয়, তাহলে এই মৌসুমে পিএসজির হয়ে তিনি আর খেলতে পারবেন না। কারণ, যেহেতু একই আঙ্গুলের ইনজুরিতে পড়েছেন তিনি, সেহেতু পুরোপুরি সেরে উঠতে আগের চেয়ে আরো বেশি সময় লাগবে। তাতে করে এই মৌসুমের বাকি দুই মাস তিনি পিএসজির হয়ে তো খেলতে পারবেনই-না, কোপা আমেরিকায় ব্রাজিলের হয়ে খেলতে পারবেন কিনা সেটা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

তথ্যসূত্র : ইএসপিএন এফসি

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়