ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘প্রশিক্ষণের বিকল্প নেই’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-৩০ ৭:৫৪:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-৩০ ৭:৫৪:৪৫ পিএম

সচিবালয় প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, কারখানার কর্মপরিবেশ এবং শ্রমিক-মালিক সম্পর্ক উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই।

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিংগাপুরে অনুষ্ঠিত ‘লেবার ম্যানেজমেন্ট, প্রডাক্টিভ এন্ড ওয়ার্কপ্লেস সেফটি এন্ড হেলথ’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের সমাপনী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘প্রশিক্ষণের অভিজ্ঞতা নিয়ে প্রশিক্ষণার্থীরা নিজ নিজ কর্মক্ষেত্রে দায়িত্ব পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের কর্মকর্তা এবং মালিক-শ্রমিক প্রতিনিধিরা প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগানোর ফলে নিরবচ্ছিন্নভাবে চলমান অর্থনৈতিক উন্নয়নে এ দেশের অর্থনৈতিক সমস্যাকে দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করা সম্ভব হচ্ছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘এ প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিকে আগামীতে অধিকতর সুসংহত করবে বলে আশা করা যায়। এ ধরণের প্রশিক্ষণের আরো প্রয়োজন রয়েছে বলে বিশ্বাস করি।’

তিনি বলেন, ‘পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের জন্য রাজশাহী নগরীর তেরখাদা এলাকায় মন্ত্রণালয়ের নিজস্ব ১৯ বিঘা জমির ওপর আন্তর্জাতিক মানের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের নির্মাণ কাজ চলছে। শুধু গ্রিন ফ্যাক্টরি কিংবা কমপ্লায়েন্স ফ্যাক্টরিই নয়, আমরা সারা বাংলাদেশের সকল কর্মস্থলকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত করতে চাই।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC