ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফিফা র‍্যাঙ্কিংয়ে ৩৮ ধাপ এগোল কাতার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিফা র‍্যাঙ্কিংয়ে ৩৮ ধাপ এগোল কাতার

ক্রীড়া ডেস্ক : চলতি মাসের শুরুতে প্রথমবারের মতো এশিয়া কাপ ফুটবলের শিরোপা জিতেছে কাতার। এবার সেটির প্রতিফলন পড়ল র‍্যাঙ্কিংয়ে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৩৮ ধাপ এগিয়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশটি।

আগে কখনো এশিয়া কাপের কোয়ার্টার ফাইনালই পেরোতে পারেনি কাতার। ১৯৮৮ ও ২০১১ সালে শেষ আটে উঠেছিল তারা। দুবারই তারা টুর্নামেন্টের আয়োজক ছিল।

সেই কাতার এবার সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে চারবারের চ্যাম্পিয়ন জাপানকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা উৎসব করে। টুর্নামেন্টে নিজেদের সাত ম্যাচের সবগুলোই জেতে তারা। গোল করে ১৯টি, আর গোল হজম করে মাত্র একটি।

সেটিরই পুরস্কার র‍্যাঙ্কিংয়ে পেল কাতার। বৃহস্পতিবার প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ৩৮ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে আছে তারা। এশিয়ান দেশগুলোর মধ্যে তাদের ওপরে আছে শুধু ইরান (২২তম), জাপান (২৭তম), দক্ষিণ কোরিয়া (৩৮তম) ও অস্ট্রেলিয়া (৪২তম)। ফাইনালে হারলেও ২৩ ধাপ এগিয়েছে জাপান, ইরান এগিয়েছে সাত ধাপ।

সেরা বিশে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে আছে যথারীতি বেলজিয়াম। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও ব্রাজিল যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে। আর বাংলাদেশ আছে ১৯২তম স্থানে।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়