ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিজ্ঞানে নারীদের সুযোগ সৃষ্টি করতে জাতিসংঘে বাংলাদেশের আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজ্ঞানে নারীদের সুযোগ সৃষ্টি করতে জাতিসংঘে বাংলাদেশের আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক : বিজ্ঞানের নানা ক্ষেত্রে নারী ও বালিকাদের জন্য আরো সুযোগ সৃষ্টি করতে জাতিসংঘে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

জাতিসংঘ এবং এর সদস্য রাষ্ট্রসমূহ, এনজিও ও সিভিল সোসাইটির যৌথ আয়োজনে ‘নারী ও বালিকাদের বিজ্ঞান বিষয়ক চতুর্থ আন্তর্জাতিক দিবস’ উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশ এ আহ্বান জানায়।

সোমবার এই অনুষ্ঠান হয়। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে ‘সামগ্রিক সবুজ প্রবৃদ্ধিতে নারী ও বালিকাদের জন্য বিনিয়োগের মূল্যায়ন’ বিষয়ক প্রথম প্যানেল আলোচনায় উদ্বোধনী বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বিজ্ঞানের নানা ক্ষেত্রে নারী ও বালিকাদের জন্য আরো সুযোগ সৃষ্টির আহ্বান জানিয়ে বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এদেশ নারীর ক্ষমতায়নের রোল মডেলে পরিণত হওয়ার বিষয়টি তুলে ধরেন। বিশেষ করে বালিকাদের উচ্চ বিদ্যালয়ের ভর্তির ক্ষেত্রে সাফল্য এবং গত এক দশক ধরে নারী ও বালিকারা ধারাবাহিকভাবে বিজ্ঞানের ক্ষেত্রে যেভাবে অগ্রসর হয়েছে তা উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, কলেজ পর্যায়ে মেয়েরা প্রায় সমপর্যায়ে ওঠে এসেছে এবং কোনো কোনো ক্ষেত্রে বিশেষ করে চিকিৎসা ও জীব বিজ্ঞানে তারা ছেলেদের চেয়েও ভালো করছে।

গবেষণার ক্ষেত্রে এখনও লিঙ্গ বৈষম্য রয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, এই অসমতা কাটিয়ে উঠতে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তি নীতি হালনাগাদ করেছি। এই নীতি বিজ্ঞান ও প্রযুক্তি এবং উদ্ভাবনের ব্যবহারিক ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। কর্মসংস্থান সৃষ্টি, লিঙ্গ সমতা এবং টেকসই পরিবেশ নিশ্চিতের মাধ্যমে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রেও আমাদের এই বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক নীতিমালা ভূমিকা রাখছে।

বিজ্ঞান ও গবেষণায় নারী ও বালিকাদের দৃশ্যমান ভূমিকার ক্ষেত্রে নানা সীমাবদ্ধতা ও বাধার বিষয়গুলোও তুলে ধরেন রাষ্ট্রদূত মাসুদ।

২০১৫ সালের ২২ ডিসেম্বর সর্বসম্মতিক্রমে গৃহীত রেজ্যুলেশন ৭০/২১২ অনুযায়ী জাতিসংঘ সাধারণ পরিষদ প্রতি বছরের ১১ ফেব্রুয়ারিকে নারী ও বালিকাদের বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক দিবস হিসেবে উদযাপন করে আসছে। এ উপলক্ষে প্রিন্সেস নিসরিন এল-হাসিমিতের নেতৃত্বে ‘দ্য রয়্যাল একাডেমি অব সায়েন্স ইন্টারন্যাশনাল ট্রাস্ট (র‌্যাসিট), জাতিসংঘের সদস্য রাষ্ট্র ও অন্যান্য সংস্থাকে নিয়ে একটি ফোরাম গঠন করেছে। গত বছর নারী ও বালিকাদের বিজ্ঞান বিষয়ক তৃতীয় আন্তর্জাতিক দিবস উদযাপন শেষে গৃহীত ‘শান্তি ও উন্নয়নের জন্য বিজ্ঞান বিষয়ে সমতা ও সমমর্যাদা’ শীর্ষক চূড়ান্ত দলিলে ২৩টি সদস্য রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশও যোগ দেয়।




রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়