ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুরান ঢাকার রাসায়নিক কারখানায় আগামী সপ্তাহ থেকে অভিযান

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুরান ঢাকার রাসায়নিক কারখানায় আগামী সপ্তাহ থেকে অভিযান

নিজস্ব প্রতিবেদক : আগামী সপ্তাহ থেকে পুরান ঢাকার রাসায়নিক কারখানায় অভিযান চালানো হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার নগর ভবনের ব্যাংক ফ্লোর সভাকক্ষে ‘ট্রেড লাইসেন্স নবায়ন ও কেমিক্যাল পল্লিতে ব্যবসা প্রতিষ্ঠান স্থানান্তর’ শীর্ষক এক মতবিনিময় অনুষ্ঠানে মেয়র এ ঘোষণা দেন।

তিনি বলেন, কেমিক্যাল কারখানার ট্রেড লাইসেন্স নবায়নের আগে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান, এফবিসিসিআই, পরিবেশ অধিদপ্তর, সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সমন্বয়ে আগামী এক সপ্তাহের মধ্যে একটি কমিটি গঠন করে দেওয়া হবে।

কমিটি সরেজমিন যাচাই-বাছাই করবে। এর মধ্যে নিষিদ্ধ ঘোষিত ২০টি কেমিক্যাল যাদের কাছে পাওয়া যাবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে। আর যাদের কারখানায় নিষিদ্ধ কেমিক্যাল থাকবে না, কমিটির পরামর্শ অনুযায়ী তাদের ট্রেড লাইসেন্স দেওয়া হবে।

মেয়র বলেন, আমরা ব্যবসা-বাণিজ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চাই না। ব্যবসা চলবে, মানুষের জান ও মালেরও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিষয়টি তদারকি করা সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। সব সংস্থাকে তদারক করতে হবে। আমরা কেমিক্যাল কারখানায় ট্রেড লাইসেন্স নবায়ন করতে চাই। তবে যেসব কেমিক্যাল কারখানা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিংবা অগ্নিকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ সেগুলোকে আমরা নবায়ন করতে চাই না। কমিটি এসব বিষয় পর্যালোচনা করে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। 

তিনি বলেন, যদি কোনো ব্যবসা প্রতিষ্ঠান, দোকান, গোডাউন বা বাসায় দাহ্য পদার্থ থাকে, যা জান ও মালের জন্য হুমকি, তাহলে সেগুলোর বিরুদ্ধে নির্বাহী ম্যাজিস্ট্রেট ব্যবস্থা নেবেন।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ ডিএসসিসির কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়