ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে অনন্য মাইলফলক

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে অনন্য মাইলফলক

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মহান একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে অনন্য  মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৫২ এর ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় ৬৬ এর ছয় দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান এবং ৭১ এর রক্তক্ষয়ী  মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন। সবই একসূত্রে গাঁথা।

বৃহস্পতিবার পীরগঞ্জে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানের শুরুতে রাজধানীর পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্পিকার বলেন, একুশ মানে মাথা নত না করা। যেকোনো অন্যায় প্রতিবাদে একুশ আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা যোগায়। বর্তমান ও আগামী প্রজন্মের কাছে একুশের চেতনা স্পট করে তুলে ধরতে হবে। মাতৃভাষা বাংলা, স্বাধীনতা ও বঙ্গবন্ধু এক ও অবিচ্ছেদ্য বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাতৃভাষা বাংলা অর্জনের গৌরবগাঁথা তুলে ধরতে হবে। এ সময় তিনি মায়ের ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে দায়িত্বশীল হওয়ার আহবান জানান।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ এ তথ্য জানান।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএমএ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে রংপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম বক্তব্য রাখেন।

এছাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, রংপুর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহিদুল ইসলাম পিন্টু, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান রাঙ্গা উপস্থিত ছিলেন।

পরে তিনি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এর আগে স্পীকার পীরগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়