ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘রমজানে দেশের কোথাও চিনির ঘাটতি হবে না’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৮, ২৫ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রমজানে দেশের কোথাও চিনির ঘাটতি হবে না’

অর্থনৈতিক প্রতিবেদক : এ বছর রমজানে ঢাকাসহ দেশের কোথাও চিনির ঘাটতি হবে না।  দেশে এই মুহূর্তে চিনির পর্যাপ্ত মজুদ আছে। রমজান উপলক্ষ্যে ঢাকার ১৬টি স্থানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালনায় ট্রাক সেলের মাধ্যমে চিনি বিক্রি করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ কথা জানানো হয়।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ‘ইউরোপের অনেক উদ্যোক্তা চিনি শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য ঋণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।  পুরাতন চিনি শিল্প কারখানায় আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করে সেগুলোকে পুনরায় লাভজনক করে তুলতে হবে।  চিনি শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব জমিতে উন্নত মানের আখ উৎপাদন করার মাধ্যমে আখ চাষিদের উৎসাহিত করতে হবে।  অধিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন নতুন জাতের ইক্ষুর জাত উদ্ভাবন করতে হবে। ’

এ সময় সাভার ট্যানারি শিল্প নগরীর ইটিপি পরিচালনার জন্য ট্যানারি শিল্পগুলোর যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ৩০ এপ্রিল এর মধ্যেই একটি কোম্পানি গঠনের জন্য শিল্পসচিব লেদার ওয়ার্কিং গ্রুপের মান অনুযায়ী ইটিপি নির্মাণ ও পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেন।  এ ছাড়া, সাভার ট্যানারি শিল্প নগরীতে একটি ফায়ার স্টেশন নির্মাণের জন্য শিগগিরই জমি হস্তান্তর করা হবে বলেও সভায় জানানো হয়।

পাশাপাশি সভায় মুন্সীগঞ্জে বিসিক প্লাস্টিক শিল্প নগরী ও বিসিক মুদ্রণ শিল্প নগরী স্থাপনের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুত সমাপ্ত করার জন্য নির্দেশ প্রদান করাসহ এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের প্রকল্প স্থানে উপস্থিত থেকে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করার নির্দেশনাও প্রদান করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়