ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘বিনিয়োগের সুযোগ না দিলে টাকা চলে যাবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ২৫ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিনিয়োগের সুযোগ না দিলে টাকা চলে যাবে’

সংসদ প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মনে করেন, বিনিয়োগের সুযোগ না দিলে যেকোন উপায়ে ওই টাকা দেশ থেকে বের হয়ে যাবে।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।  অনেকেই যে বলছেন, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে বাজেটে,।সে বিষয় উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আসলে কালোটাকা কথাটা ঠিক না। এটা অপ্রদর্শিত অর্থ বলা সঠিক।  আমরা মনে করি, অপ্রদর্শিত অর্থকে সুযোগ দিলে নতুন করে বিনিয়োগ বাড়বে।

তিনি বলেন, আমার এলাকায় (রংপুরে) প্রায় ৫০-৬০ হাজার বিড়ি শ্রমিক কাজ করে। তাদের বিকল্প চাকরির একটা ব্যবস্থা না করে তাদের সরিয়ে দিলে তারা বাঁচবে কী করে? পাশাপাশি সিগারেটে ট্যাক্স সুবিধা দিয়ে বিড়িকে বঞ্চিত করা ঠিক হবে না।

বাজেটে পোশাক খাতে ভর্তুকি ১ শতাংশ থেকে বাড়িয়ে ২ শতাংশ করার প্রস্তাব দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা সঠিক পথেই এগুচ্ছি। সবক্ষেত্রে আমরা এগিয়েছি। আগামী পাঁচ বছর পর এই সংসদে ১০ লাখ কোটি টাকার বাজেট দিতে পারবো।

তিনি আরো বলেন, গত রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকায় অনেকে সন্তুষ্টি প্রকাশ করেছেন। বর্তমান সরকারের আমলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই রয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাহসী মানুষ। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন ধারণ করে দেশটাকে স্বপ্নের সোনার বাংলা করার চেষ্টা করে যাচ্ছেন। সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। উন্নয়ন দৃশ্যমান।


রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/আসাদ/ সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়