ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘কলি ও কলম’ পুরস্কার পেলেন চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক

: রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৪-০৪-০৫ ৮:৩৭:২৯ পিএম     ||     আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

বিনোদন প্রতিবেদক
ঢাকা, ৫ এপ্রিল : কবি ও চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিক ‘কালি ও কলম এইচএসবিসি’ পুরস্কার পেলেন। মুক্তি প্রতীক্ষিত চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’খ্যাত পরিচলক মাসুদ পথিক মূলত নব্বই দশকের কবিকণ্ঠ।

তার প্রথম বই ‘কৃষকফুল’ প্রকাশিত হয় ১৯৯৬ সালে। এ পর্যন্ত তার দশটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০১৩ সালের একুশে বইমেলায় প্রকাশিত ‘একাকী জমিন’ কাব্যগ্রন্থের জন্য তিনি ‘কালি ও কলম এইচএসবিসি’ পুরস্কার অর্জন করেন। গত ৪ এপ্রিল ২০১৪ বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী ও প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি, উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের প্রবীণ কবি নীরেন্দ্রনাথ চক্রচর্তী, এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী।

পুরস্কার পাওয়ার পর কবি মাসুদ পথিক তার প্রতিক্রিয়ায় বলেন, যে কোনো পুরস্কারই প্রাপ্তব্যক্তিকে আরও গঠনধর্মী সৃজনের প্রেরণা দিয়ে থাকে।

পরিচালক মাসুদ পথিক জানান খুব দ্রুত তিনি তার নতুন ছবির কাজে হাত দিচ্ছেন। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’র মত দ্বিতীয় সিনেমাটিও কবিতা থেকে চিত্রনাট্য লেখা হয়েছে।

উল্লেখ্য ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে এবং সরকারি (আংশিক) অনুদানের নির্মিত চলচ্চিত্র।

 

রাইজিংবিডি/রাশেদ শাওন

Walton Laptop
 
     
Marcel
Walton AC