ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

গাড়ি চালাবে মন্টি, পোর্টার ও গিনি

এএম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ১০ এপ্রিল ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাড়ি চালাবে মন্টি, পোর্টার ও গিনি

গাড়ি চালাচ্ছে কুকুর

আনু মোস্তফা
ঢাকা, ১০ এপ্রিল : কুকুরের প্রভুভক্তির খ্যাতি আছে। লাইকা নামের বিখ্যাত কুকুর প্রথম প্রাণী হিসেবে চাঁদে গিয়েছিল রকেটে চড়ে, এ কথা বিশ্ববাসী আগেই জানেন। হিংস্র প্রাণীদের মধ্যে কুকুর বেশি বুদ্ধিমান বলে প্রাণিবিজ্ঞানীদের গবেষণায় জানা গেছে । অপরাধী শনাক্ত থেকে বেআইনি দ্রব্য শনাক্তেও কুকুর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আধুনিক বিশ্বে।

তবে এবার কুকুর সরাসরি গাড়ি চালাবে। কুকুরকে গাড়ি চালনার প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে নিউজিল্যান্ডে।  গত কয়েক মাসের মধ্যে অন্তত তিনটি কুকুর আধুনিক গাড়ির গিয়ার, হুইল ও ব্রেক ঠিকমতোই পরিচালনা করতে শিখেছে। এই তিনটি কুকুরের নাম মন্টি, পোর্টার ও গিনি। মজার এ খবরটি দিয়েছে স্ট্রেইটস টাইমস ডট কম।

আগামী কয়েক মাসের মধ্যে তারা পুরোপুরি দক্ষ হয়ে উঠতে পারবে- আশা করছেন তার প্রশিক্ষক । তবে প্রশিক্ষণের সময় তাদের নকল গাড়ি চালাতে দেওয়া হচ্ছে। গাড়ি নকল হলেও এই তিন কুকুর ঠিকমতোই গাড়ি তিনটির অঙ্গ পরিচালনা করতে পারছে এখন।

প্রশিক্ষক মার্ক সংবাদমাধ্যমকে আরো জানিয়েছেন, আপাতত তিনটি ধাপে তাদের প্রশিক্ষণ চলছে। চূড়ান্তভাবে দক্ষ হয়ে উঠতে তাদের ১০টি ধাপ সফলভাবে অতিক্রম করতে হবে। তখন তাদের আসল গাড়ি চালাতে দেওয়া হবে। কুকুরকে গাড়ি চালনার প্রশিক্ষণ প্রদান বেশ কঠিন একটি কাজ মনে করেন প্রশিক্ষক মার্ক। তিনি আরো বলেন, এখনো অনেক কাজই বাকি। শুরু যেহেতু হয়েছে, সে ক্ষেত্রে একটা ফলাফল তো পাওয়া যাবে একদিন।

তিনি আরো বলেন, ‘আমরা মন্টি, পোর্টার আর গিনিকে শেখাচ্ছি যন্ত্রচালিত একটি গাড়ি চালানোর সময় কী কী বিপদ আসতে পারে। এটি সম্যক উপলব্ধির বিষয়। এই বিষয়টি যদি কুকুররা শিখে ফেলতে পারে বা তাদের উপলব্ধিতে আসে, তাহলে প্রশিক্ষণের অনেক কাজই শেষ বলে ধরে নেব।’

এ ছাড়া গাড়ির গিয়ার পরিবর্তন, আগে-পেছনে নেওয়া, ব্রেক করা, এক্সিলেটর ব্যবহার, গাড়ি স্টার্ট করা ও বন্ধ করা এসবই কুকুররা শিখবে। প্রশিক্ষণে এগিয়ে থাকা মন্টি মাঝে মাঝে খুব জোরে এক্সিলেটর চাপছে। গাড়ি দ্রুত দৌড়াতে থাকছে, কিন্তু সে সেটি বন্ধ করতেও পারছে।

মার্কের মতে, ‘শতাধিক কুকুরের মধ্যে এই তিনটি কুকুর এই কাজটি করতে পারবে বলে আমাদের বিশ্বাস করার সময় এসেছে।  এই তিন কুকুর পুরোপুরি গাড়ি চালাতে শিখলে বৃহত্তর প্রকল্পের আওতায় অনেক কুকুরকেই গাড়ি চালনার প্রশিক্ষণ দেওয়ার কথা ভাবা হবে নিউজিল্যান্ডে। এতে অন্তত গাড়ি চালনার কাজটি কুকুরের ওপর ছেড়ে দেওয়া যাবে।’

 

রাইজিংবিডি/এএম/আবু মো.   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়