ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজেট প্রণয়নে তরুণদের সচেতনতা বাড়াতে ‘বাজেট অলিম্পিয়াড’

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০২ ৫:৪৮:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০২ ৫:৪৮:৫০ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : জাতীয় বাজেট দেশের জন‍্য অত‍্যন্ত গু̧রুত্বপূর্ণ অর্থনৈতিক দলিল। বাজেটে দেশের এক বছরের অর্থনৈতিক পরিকল্পনা ও উন্নয়ন কৌশল তুলে ধরা হয়। ফলে নাগরিকদের জন‍্য̈ দেশের বাজেট সম্পর্কে জানা ও ওয়াকিবহাল থাকা জরুরি।

বাজেট কীভাবে প্র̈ণীত হচ্ছে, বাজেটে কাদের স্বার্থ কতটুকু রক্ষিত হচ্ছে, কতটুকু ক্ষুণ্ন হচ্ছে, বাজেটে গৃহীত উন্নয়ন কর্মসূচি জনগণের জীবনমান পরিবর্তন ও সার্বিক দারিদ্র‍্য বিমোচনে কী ধরনের ভূমিকা রাখবে, বাজেট প্রণয়নে জনগণের অংশগ্রহণ কতটুকু হচ্ছে ইত‍্যাদি বিষয় জনগণের জানা জরুরি। কারণ, বাজেটের অর্থ প্রধানত জনগণের দেওয়া ট‍্যাক্সের টাকা দিয়েই সংস্থান করা হয়।

বাজেট বিষয়ে তরুণদের সচেতন করা ও বাজেট প্রণয়নে তরুণদের অংশগ্রহণ বাড়াতে বাজেট অলিম্পিয়াড-২০১৮ অনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। মঙ্গলবার ২ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাজেট অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অলিম্পিয়াড আয়োজক কমিটির সভাপতি অধ‍্যাপক এম এম আকাশ। উপস্থিত ছিলেন- গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সম্পাদক এ আর আমান, জুরি প‍্যানেল সদস‍্য ও ঢাকা স্কুল অব ইকোনোমিকসের সহযোগী অধ‍্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম, একশনএইড বাংলাদেশের ম‍্যানেজার নুজহাত জাবিন এবং বাজেট অলিম্পিয়াডের সমন্বয়কারী নুরুল আলম মাসুদ।

গণতান্ত্রিক বাজেট আন্দোলনের উদ‍্যোগে এ বছর দেশের চারটি অঞ্চলের প্রায় ৪৫টি কলেজ ও বিশ্ববিদ‍্যালয়ের প্রায় ৩ হাজার শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশ নেবেন। আগামী ৪ অক্টোবর চট্টগ্রামে, ১২ অক্টোবর খুলনায়, ২৭ অক্টোবর ঢাকায় এবং ৫ নভেম্বর রাজশাহীতে আঞ্চলিক অলিম্পিয়াড হবে। নভেম্বরের ২য় সপ্তাহে ঢাকা বিশ্ববিদ‍্যালয়ে বাজেট অলিম্পিয়াডের গ্র্যান্ড ফিনালে হবে।

চূড়ান্ত পর্বে একজন ‘বাজেট অলিম্পিয়াড চ‍্যাম্পিয়ন’ ও দুজন ‘বাজেট অলিম্পিয়াড রানার্সআপ’ নির্বাচিত হবেন। বাজেট অলিম্পিয়াড চ‍্যাম্পিয়ন ১৫ হাজার টাকা ও দুজন বাজেট রানার্সআপকে ১০ হাজার টাকা করে ফেলোশিপ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন- বাজেট বিষয়টিকে তরুণ প্রজন্মের মধ‍্যে আরো বেশি আলোচ‍্য-আগ্রহের বিষয় করে তোলা, দেশব‍্যাপী তরুণ বাজেট বিতার্কিক ও অ‍্যাডভোকেট গড়ে তোলা, তরুণদের নেতৃত্বে বাজেট বিকেন্দ্রীকরণ, বাজেটে আরো স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার জন‍্য বাজেট বিষয়ে তরুণদের আরো সক্রিয় করে তুলতে হবে। এই আয়োজনের মধ্যে দিয়ে তরুণরা বাজেট বিষয়ে দৃঢ়ভাবে বুঝতে এবং জাতীয় পরিকল্পনা প্রণয়ন, বাজেটের গণতন্ত্রায়ন ও জনঅংশগ্রহণ তৈরিতে সক্রিয় ভূমিকা রাখবে।



রাইজিংবিডি/ঢাকা/২ অক্টোবর ২০১৮/মাছুম/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge