ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

জহুরুল-আফিফকে ছাপিয়ে তুষারের কীর্তি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-০৩ ৮:৩৪:৩২ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৩ ৮:৩৪:৩২ পিএম
তৃতীয় দিনে সেঞ্চুরি করে অপরাজিত আছেন তুষার ইমরান। ছবি: কবির তুহিন

ক্রীড়া প্রতিবেদক : দেড়শ রানের দারুণ এক ইনিংস খেলেছেন জহুরুল ইসলাম। আফিফ হোসেন নিয়েছেন ৭ উইকেট। দিন শেষে এই দুজনের নামই থাকতে পারত আলোচনায়। কিন্তু জোড়া সেঞ্চুরি করে সব আলো নিজের দিকে টেনে নিয়েছেন তুষার ইমরান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দুটি জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েছেন ৩৪ বছর বয়সি ব্যাটসম্যান।

ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরের এই ম্যাচে তুষারের সেঞ্চুরির (১০৪) পরও খুলনার প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল মাত্র ২১০ রানে। জবাবে দ্বিতীয় দিনে মিজানুর রহমানের সেঞ্চুরি ও আজ তৃতীয় দিনে জহুরুলের দেড়শর সুবাদে রাজশাহী গড়ে ৫৫২ রানের বড় স্কোর। দিন শেষে দ্বিতীয় ইনিংসে খুলনার রান ২ উইকেটে ১৮২। এখনো ১৬০ রানে পিছিয়ে আছে খুলনা। তুষার ১০০ ও এনামুল হক বিজয় ৭২ রানে অপরাজিত আছেন।

রাজশাহীতে আগের দিনের ৬ উইকেটে ৪৪৬ রান নিয়ে আজ তৃতীয় দিন শুরু করেছিল রাজশাহী। জহুরুল ৯১ ও সানজামুল ইসলাম ৪৪ রান নিয়ে ব্যাটিং শুরু করেছিলেন। সানজামুল ফিফটি করে ফিরলেও জহুরুল তুলে নেন প্রথম শ্রেণির ক্রিকেটে তার ১৪তম সেঞ্চুরি।

 



সানজামুল ৬৪ রান করে আফিফ হোসেনের বলে বোল্ড হলে ভাঙে ১৭৫ রানের সপ্তম উইকেট জুটি। এরপর দ্রুতই বাকি ৩ উইকেট হারিয়েছে রাজশাহী। দেলোয়ার হোসেন (৩), তাইজুল ইসলাম (৩), শফিউল ইসলাম (০)- এই তিনজনের উইকেটও নিয়েছেন আফিফ। ২৯০ বলে ২০ চারে ১৬৩ রানে অপরাজিত ছিলেন জহুরুল।

প্রথম শ্রেণির ক্যারিয়ার সেরা ৬৬ রানে ৭ উইকেট নিয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার আফিফ। একটি করে উইকেট পেয়েছেন আল-আমিন হোসেন, আব্দুর রাজ্জাক ও নাহিদুল ইসলাম।

৩৪২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ২ উইকেট হারিয়েছিল খুলনা। দলীয় ১ রানে ফরহাদ রেজার বলে ডাক মেরে ফেরেন রবিউল ইসলাম। দ্রতই ফেরেন আফিফও (৬)। তখন ২৪ রানেই নেই ২ উইকেট। এরপরই বিজয় ও তুষারের বড় জুটি। দিন শেষে ১৫৮ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন এই দুজন।

 



শেষ বেলায় তিন অঙ্ক ছুঁয়ে দুটি জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েন তুষার। গত বিসিএলে পেয়েছিলেন তার প্রথম জোড়া সেঞ্চুরি। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেঞ্চুরি-সংখ্যা হলো বাংলাদেশের ব্যাটসম্যানের রেকর্ড ৩০টি।



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton