ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিনজিয়াংয়ে ‘হালালবিরোধী’ অভিযান চালাচ্ছে চীন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১০ ৪:২৪:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১০ ৬:২৭:৪৬ পিএম
সিনজিয়াংয়ে ‘হালালবিরোধী’ অভিযান চালাচ্ছে চীন
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : সিনজিয়াং প্রদেশে ‘হালালবিরোধী’ অভিযান শুরু করেছে চীন। মুসলমানপ্রধান অঞ্চলটিতে হালাল পণ্যের ব্যাপক প্রসার ধর্মীয় চরমপন্থাকে উস্কে দেয় দাবি করে এ অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ। চীনা সংবাদমাধ্যমের বরাত দিয়ে বুধবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

সিনজিয়াংয়ে ১ কোটি ২০ লাখ মুসলমানের বাস। অসাম্প্রদায়িকতার অজুহাতে এই অঞ্চলটিতে মুসলমানদের ওপর কঠোর নজরদারি চালিয়ে আসছে বেইজিং। গত আগস্ট মাসে জাতিসংঘের একটি কমিটি তাদের প্রতিবেদনে জানায়, ১০ লাখের মতো উইঘুর মুসলিমকে সিনজিয়াং অঞ্চলের কয়েকটি শিবিরে বন্দী করে রাখা হয়েছে। এসব ক্যাম্পে তাদেরকে 'নতুন করে শিক্ষা' দেওয়া হচ্ছে। কিন্তু বেইজিং এসব অভিযোগ অস্বীকার করেছে।

রাজধানী উরুমকির বিচার ও তদন্ত বিভাগ সোমবার চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাট অ্যাকাউন্টে দেওয়া বিবৃতিতে সরকারি কর্মকর্তাদের ‘হালালিকরণ’ অথবা ‘হালাল করার প্রবণতার’ বিরুদ্ধে ‘আদর্শগত লড়াই’ জোরদার করার আহ্বান জানিয়েছে।

ইসলামি শরিয়াহ অনুযায়ী, মুসলমানদের খাওয়া-পরিধানের জন্য যা কিছু বৈধ করা হয়েছে তা হালাল এবং যা নিষেধ করা হয়েছে তাকে হারাম বলা হয়। চীনের সরকারি কমকর্তা ও রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, হালাল মোড়কজাত পণ্যের সংখ্যা বৃদ্ধি পেলে ইসলামি অনুশাসন মানার সুযোগ দেওয়া হবে যা, চীনের সেক্যুলার জীবনযাপন প্রক্রিয়াকে ব্যহত করবে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ‘হালালীকরণ প্রবণতা ধর্ম ও সেক্যুলার জীবনের সীমানাকে বিলীন করে। তাই ধর্মীয় চরমপন্থার পাঁকে আটকে যাওয়া খুব সহজ।’



রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge