ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাহমুদউল্লাহ কেন চারে, মুশফিক কেন ছয়ে?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাহমুদউল্লাহ কেন চারে, মুশফিক কেন ছয়ে?

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে : প্রথম ইনিংসে মাহমুদউল্লাহ পাঁচে এবং মুশফিক ছয়ে ব্যাটিং করেছেন। দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহ এক ধাপ ওপরে আসলেও মুশফিক ছিলেন ছয়েই।

দলে নেই দুই সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তামিম না থাকায় টপ অর্ডারের অভাব বোঝা যাচ্ছে স্পষ্ট। মিডল অর্ডারেও একই চিত্র। সাকিব না থাকায় মিডল অর্ডার ‘শূন্য’। মুশফিক ও মাহমুদউল্লাহর ওপর দলের ভার। দলের সেরা ব্যাটসম্যান মুশফিক নেই ফর্মে। আর মাহমুদউল্লাহ তো টেস্টে পথ হারিয়ে বসে আছেন দীর্ঘদিন ধরেই। তবুও আশা রাখা তার উপর। কিন্তু ২২ গজে পাওয়া যাচ্ছে না চিরচেনা মাহমুদউল্লাহকে।

জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিক ও মাহমুদউল্লাহ মিডল অর্ডারে রান না করায় ব্যাটিং অর্ডারে নেমেছে ধস। দুই ইনিংস রান মাত্র ১৪৩ ও ১৬৯। মাহমুদউল্লাহ প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি ভুল শট নির্বাচনে। আর দ্বিতীয় ইনিংসে ১৬ রানে নিজের উইকেট উপহার দিয়েছেন। মুশফিকুর রহিম দুই ইনিংসেই ছয়ে ব্যাটিং করেছেন। দ্বিতীয় ইনিংসে ১৩ এবং প্রথম ইনিংসে করেছেন ৩১ রান। সাকিব ও তামিম না থাকায় তাকে ওপরে ব্যাটিং করানো যেত। কিন্তু সেরকম কিছুই হয়নি।

নিজেদের ব্যাটিং পজিশন নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাখ্যা করেছেন ম্যাচ শেষে। মুশফিকের পজিশন নিয়ে মাহমুদউল্লাহ বলেছেন,‘হয়তো ওপরে এসে ব্যাটিং করতে পারত। করতে পারত না এটা তো এমন না। আমার মনে হয় ছয় নম্বরে ও বেশ স্বচ্ছন্দ। আবার পাঁচ-ছয়ে ওর বড় ইনিংস আছে। এই কারণে ও ছয়ে। সামনের ম্যাচে হয়তোবা ব্যাটিং অর্ডারে বদল হতেও পারে।’

‘এটা টিম ম্যানেজমেন্ট এবং মুশফিকের সঙ্গেও কথা বলতে হবে যে, ও ব্যক্তিগতভাবে কি চাচ্ছে। কারণ এটা টিম ম্যানেজমেন্টের কল যে কে কোথায় ব্যাট করবে। কাকে কখন কোন জায়গায় খেলাবে। মুশফিককে ছয়ে খেলানো কারণ ওই ব্যাটিং ডেপথ যেন থাকে। আর মুশফিকের পাঁচ, ছয় নম্বরে বড় ইনিংস আছে।’- যোগ করেন মাহমুদউল্লাহ।

প্রথম ইনিংসে রানের খাতা না খোলা মাহমুদউল্লাহ দ্বিতীয় ইনিংসে শান্তকে পিছনে ঠেলে উঠে আসে চারে। তার ব্যাটিং পরিবর্তন নিয়ে ব্যাখ্যা,‘আমি নিজ থেকে চেয়েছি চারে আসতে। এটা আমার হুট করে নেওয়া সিদ্ধন্ত। কারণ ওই সময় যদি দুইটা বাঁহাতি ব্যাটিং করে তাহলে পরিস্থিতি কঠিন হয়ে যেত। কারণ সিকান্দার রাজা বল করছিল। মধ্যাহ্ন বিরতির আগে আমার আউট হওয়া ভুল ছিল। তারা নির্দিষ্ট একটা পরিকল্পনা বদলে আমাকে আউট করেছে। আমিও সেই ফাঁদে পড়েছি।’

ঢাকা টেস্টেও থাকবেন না সাকিব ও তামিম। সিরিজ বাঁচাতে হলে মুশফিক মাহমুদউল্লাহকে খেলতে হবে বড় ইনিংস। প্রত্যাশার থেকেও বেশি কিছু করতে হবে তাদেরকে।



রাইজিংবিডি/সিলেট/৬ নভেম্বর ২০১৮/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়