ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেলায় তরুণদের বেশি হাইলাইট করা উচিত : মনি হায়দার

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় তরুণদের বেশি হাইলাইট করা উচিত : মনি হায়দার

বর্তমান বাংলা কথাসাহিত্যে মনি হায়দার নামটি দিনে দিনে বেশ পরিচিত হয়ে উঠেছে। গল্প ও প্রবন্ধের পাশাপাশি তার শিশুসাহিত্য পাঠকমহলে বেশ নন্দিত। রাইজিংবিডিকে দেওয়া সাক্ষাৎকারে মনি হায়দার বইমেলার বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন অহ নওরোজ।

রাইজিংবিডি : এবারের বইমেলার নতুনত্ব হিসেবে কোন বিষয়গুলো আপনার চোখে পড়ছে?
মনি হায়দার :
স্টল বিন্যাস এবং সম্প্রসারণ। এ ছাড়া এবার নতুন করে সমগ্র মেলায়, বিশেষ করে, সোহরাওয়ার্দী উদ্যানে ইট বিছানো হয়েছে। প্রতিবারই বৃষ্টিতে মেলা কর্দমাক্ত হয়ে যায়। আশা করি, এবার সেটি ঘটবে না। এ ছাড়া প্রতিটি স্টলে এবার টিন ব্যবহার করা হয়েছে। আমি বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান স্যারকে এ উদ্যোগ নেওয়ার জন্য সাধুবাদ জানাই।

রাইজিংবিডি : এবারের বইমেলা কেমন লাগছে?
মনি হায়দার :
বর্ণাঢ্য। আমি সারাবছর ধরে বইমেলার জন্য অপেক্ষা করি। যেদিন বইমেলা শেষ হয়ে যায়, সেদিন আমার খুব কষ্ট হয়। আমি মনে করি, বইমেলা হলো আমাদের মননের তীর্থ। কত মানুষের সাথে দেখা হয়, পরিচয় হয় এই মেলায়। আবার একদিন হাহাকারের মধ্যে দিয়ে মেলা শেষ হয়ে যায়। অনেক প্রতীক্ষা এবং আকাঙ্ক্ষার স্থল হলো এই বইমেলা। তাই মেলা নিয়ে একপ্রকার উত্তেজনা থাকবে, এটাই স্বাভাবিক।

রাইজিংবিডি : প্রতি বছরই আপনার কোনো না কোনো বই আলোচনায় থাকে। এবারের মেলায় আপনার প্রকাশিত কিংবা প্রকাশিতব্য কোন বইটি আলোচনায় থাকতে পারে বলে আপনি মনে করেন?
মনি হায়দার :
এটা বলা কঠিন। এবারে বইমেলায় আমার ছয়টি বই আসবে। ইতিমধ্যে দুটি বই চলে এসেছে। বইগুলো হলো- আদর্শলিপি, এটি ভাষা আন্দোলনের গল্প নিয়ে একটি বই, প্রকাশ করেছে বটেশ্বর। বেরিয়েছে আমার পাতলা দা সিরিজের বই ‘দড়ির উপর পাতলা দা’। এতে দশটি গল্প আছে। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। এ ছাড়া আসবে ‘জিগোলো’ নামের একটি উপন্যাস। নারীদের মতো পুরুষরাও যে বেশ্যাবৃত্তি করে এবং সেগুলো কী কারণে হয়, সেগুলোই এই বইয়ের উপজীব্য। বইটি বের করছে পরিবার প্রকাশনী। এই প্রকাশনী থেকেই বারবনিতাদের নিয়ে বাংলা ভাষায় লেখা পঞ্চাশটি গল্প নিয়ে নিয়ে আমার সংকলনে আসবে একটি গ্রন্থ- বারবনিতাদের গল্প। এ ছাড়া চিত্রা প্রকাশনী আমার নির্বাচিত দশটি গল্প নিয়ে বের করেছে ‘গল্পগাথা’। এ ছাড়া দোয়েল থেকে বের হয়েছে ছোটদের বই ‘হাঁটতে হাঁটতে যায় ডিম’। তবে এগুলোর মধ্যে কোনটি পাঠক সবথেকে বেশি পছন্দ করবেন, আমি সেটি বলতে পারব না।

 


রাইজিংবিডি : আপনি বড়দের পাশাপাশি ছোটদের জন্য লেখেন। ছোটদের জন্য লেখাটা কতটুকু চ্যালেঞ্জের?
মনি হায়দার :
প্রথমত ছোটদের জন্য লেখা খুবই আনন্দের। তবে তাদের জন্য লেখাটাও চ্যালেঞ্জের। কারণ, তাদের জন্য লিখতে গেলে তাদের মেজাজ বুঝে লিখতে হয়। আমি যেহেতু ছোট নই, সেহেতু তাদের মেজাজ বুঝে লেখাটাই হল মূল চ্যালেঞ্জ।

রাইজিংবিডি : বলা হয়ে থাকে, সমকালীন বিষয়ের ওপর কম গল্প লেখা হচ্ছে, এ বিষয়ে আপনার মতামত কি?
মনি হায়দার :
আমি এই মতামতের সাথে একমত পোষণ করি না। আমি মনে করি, অনেকেই সমকালীন বিষয়ের ওপর গল্প লিখছে। আমি নিজেই বেশ কিছুদিন আগে ফেলানিকে নিয়ে লিখেছি। এ ছাড়া আরো অনেক বিষয়ের ওপর লিখেছি, অনেকেই লিখছেন। আসলে এই মতামতটা আসার কারণ হলো, মিডিয়া সবসময় বড় নামধারী পরিচিত লেখকদের নিয়ে মেতে থাকেন। এ কারণে নতুন কে কী লিখছে, সে বিষয়ে তারা মাথা ঘামান না। আমি মনে করি, তরুণদের নিয়েও মাথা ঘামানো উচিত। তাদেরকে হাইলাইট করা উচিত। তাদের কে সামনে না নিয়ে আসলে তারা কীভাবে পুরনো হবেন? আমাদের সাহিত্যের গতিপথ বুঝতেও তরুণরা প্রয়োজনীয়।

রাইজিংবিডি : এতক্ষণ সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
মনি হায়দার :
আপনাকেও ধন্যবাদ। রাইজিংবিডির সব পাঠককে শুভেচ্ছা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/অহ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়