ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ডুব’-ফারুকী-শাওন

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫১, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডুব’-ফারুকী-শাওন

‘ধরুন আমার সিনেমায় একটি বিবাহ দেখানো হয়েছে। কেউ একজন সেন্সর বোর্ডে চিঠি দিয়ে বলল, সিনেমায় একটি বিয়ে দেখানো হয়েছে, আমিও জীবনে একটি বিবাহ করেছি। সুতরাং সিনেমাটি আটকে দিন। আবার আরেকজন একটি চিঠি দিতে পারেন- এই সিনেমায় একটি প্রেম দেখানো হয়েছে। আমিও জীবনে একটি প্রেম করেছি সুতরাং সিনেমাটি আটকে দিন।’- সাম্প্রতিক সময়ে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী রাইজিংবিডি’র প্রতিবেদককে এভাবেই কথাগুলো বলেছেন।

হঠাৎ এ কথা কেন? সেটা জানাও জরুরি। ফারুকীর নতুন সিনেমা ‘ডুব’। এতে অভিনয় করেছেন ভারতের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। তার বিপরীতে রয়েছেন বাংলাদেশের অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়া কলকাতার জনপ্রিয় অভিনেত্রী পার্নো মিত্র ও বাংলাদেশের আরেক অভিনেত্রী রোকেয়া প্রাচী রয়েছেন এ সিনেমায়। শিল্পীদের নাম দেখলেই বোঝা যায় বিগ বাজেটের সিনেমা।

প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পত্নী মেহের আফরোজ শাওনের আশঙ্কা, ‘ছবিটি হুমায়ূন আহমেদের জীবনী থেকে নির্মিত হয়েছে।’ তিনি গণমাধ্যমের সামনে বলেছেন, ‘কলকাতার পত্রিকা আনন্দবাজারের এক রিপোর্টার জানিয়েছে ‘ডুব’ হুমায়ূন আহমেদের জীবন নিয়ে বানানো ছবি? কিংবা সিনেমার একটি বিশেষ অধ্যায়ের সঙ্গে হুমায়ূন আহমেদের অধ্যায়ের মিল আছে।’

মিল যেকোনো কিছুতেই থাকতে পারে। বাংলাদেশের জনসংখ্যা ষোলো কোটি। হিসাব অনুযায়ী ষোলো কোটি মানুষের ষোলো কোটি মন। কারো মনের সঙ্গে কারো মনের মিল থাকতেই পারে। কারো জীবনের সঙ্গে কারো জীবনের মিল থাকতেই পারে। এই ধরুন, ক্রিকেটার সাকিব আল হাসান ও তার স্ত্রী উম্মে আহমেদ শিশির প্রেম করে বিয়ে করেছেন। শিশির সাকিবের সঙ্গে পরিচয় হওয়ার আগে জানতই না স্পোর্টসে ক্রিকেট বলে কোনো খেলা আছে! ঠিক একজন ক্রীড়া সাংবাদিকের জীবনেও এরকম একটি ঘটনা। প্রেম করে তিনি বিয়ে করেছেন । বিয়ের আগে তার বান্ধবী জানতেনই না ক্রীড়া সাংবাদিক বলে কিছু আছে! এখন এ দুটো ঘটনায় অনেকটাই মিল আছে। এজন্য কি ক্রীড়া সাংবাদিক হয়ে গেছেন সাকিব, কিংবা ক্রীড়া সাংবাদিকের স্ত্রী হয়ে গেছেন শিশির? মোটেই না।

এখন ক্রীড়া সাংবাদিক যদি নিজেকে নিয়ে কোনো গল্প লেখেন, তারপর ছবি তৈরি করেন। আর ওটা যদি সাকিব কিংবা শিশির দাবি করে বসেন, ‘ওটা তাদের বিশেষ অধ্যায়’, তাহলে কেমন হয়ে গেল না ব্যাপারটা?

গল্পের মিল থাকতে পারে, চরিত্রের মিল না থাকলেই হলো! চরিত্রের মিল কীভাবে? ‘ডুব’ নিয়ে ফারুকী সরাসরি বলে দিয়েছেন,‘এটা একটা মৌলিক গল্প। যে কারো জীবনের সঙ্গে মিল থাকতে পারে।’ যতটুকু জানা গেছে এ সিনেমায় প্রধান চরিত্রের নাম জাভেদ হাসান। তারমানে গল্পটা জাভেদ হাসানের, তার পরিবারের, তার বন্ধু-বান্ধবের। যদি হুমায়ূন আহমেদকে নিয়ে গল্পটি হতো তাহলে প্রধান চরিত্রের নাম হুমায়ূন আহমেদই হতো। সেখানে থাকতেন স্ত্রী মেহের আফরোজ শাওন, মেয়ে বিপাশা আহমেদ, নোভা আহমেদ, শীলা আহমেদ এবং ছেলে নুহাশ আহমেদ, নিষাদ আহমেদ ও নিনিত আহমেদ। কিন্তু ‘ডুব’ এ তারা কেউ তো নেই। ভারতের ক্রিকেট দলের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির ছবিতে ধোনির নামেই অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, ধোনির স্ত্রী সাক্ষী সিংহ রাওয়াতের চরিত্রে ছিলেন কায়রা আদভানী। মূল চরিত্রের নামেই ছিল তাদের সিনেমার চরিত্র।

হুমায়ূন আহমেদ একটি ব্র্যান্ড। ষোলো কোটি মানুষের মধ্যে হুমায়ূন আহমেদ একজনই। দ্বিতীয়জন আর নেই। সেটা নির্মাতা ফারুকী নিজেও জানেন। হুমায়ূন আহমেদ আজকের তরুণ-তরুণী, হিমুদের আবেগের নাম, আবেদনের কেন্দ্রবিন্দু। সেটাও ফারুকী ভালো করে জানেন। শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদকে নিয়ে সিনেমা নির্মাণ করলে কিংবা বায়োপিক বানালে কতটা গবেষণা করতে হবে, কতগুলো প্রক্রিয়া সম্পাদন করতে হবে কিংবা পারিবারিক অনুমতি নিতে হবে সেটাও তার জানা। এর কিছুই করেননি গুণী নির্মাতা ফারুকী। তাহলে, ‘ডুব’ অন্তত সেই ছবিটি না, যেটা ‍হুমায়ূন আহমেদকে নিয়ে নির্মিত।

ফারুকীর ‘ডুব’কে অনাপত্তিপত্র দেওয়া হয়েছিল কিন্তু এক দিন পর অনাপত্তিপত্রটি স্থগিত করে দেওয়া হয়। আশা করছি সব বাধা পেরিয়ে কিছুদিনের মধ্যে ‘ডুব’ মুক্তি পাবে। ‘আয়নাবাজি’র মতো ‘ডুব’ও মন জয় করবে আমার মতো সাধারণ দর্শকদের।

লেখক: ইয়াসিন হাসান, ক্রীড়া সাংবাদিক

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/ইয়াসিন/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়