ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৩৪ শতাংশ কিশোরী যৌন নির্যাতনের শিকার

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৪ শতাংশ কিশোরী যৌন নির্যাতনের শিকার

সংসদ প্রতিবেদক : ১০ থেকে ১৪ বছর বয়সি শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ।

সোমবার বিকেলে সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা সদস্য দিলারা বেগমের লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘বিবিএস পরিচালিত “ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেন সার্ভে-২০১৫” অনুযায়ী শতকরা ৩০ দশমিক ৯ ভাগ কিশোরী জীবনের কোনো না কোনো সময় শারীরিক নির্যাতন এবং ১০ হতে ১৪ বছর বয়সি শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে।’

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরে তিনি আরো বলেন, ‘দেশব্যাপী নির্যাতনের শিকার নারী ও শিশুদের সেবা প্রাপ্তির সুবিধার্থে দেশের ৪০টি জেলা সদর হাসপাতালে এবং ২০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওয়ান স্টপ ক্রাইসিস সেল স্থাপন করা হয়েছে।’

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্মার্ট ফোনে ব্যবহার যোগ্য মোবাইল অ্যাপস ‘জয়’ তৈরি করা হয়েছে। এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু কিংবা তাদের পরিবার ১০৯২১ এ তাৎক্ষণিকভাবে এসএমএস প্রেরণ করতে পারেন বলেও জানান চুমকি।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়