ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মানুষের সবচেয়ে ভয়ানক রোগের ছবি

স্বপ্নীল মাহফুজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৭, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষের সবচেয়ে ভয়ানক রোগের ছবি

স্বপ্নীল মাহফুজ : মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস প্রকাশ করেছে মানুষের সবচেয়ে কষ্টদায়ক কিছু রোগের বেদনার রঙের ছবি।

এসব ছবি মানুষের কঠিন এবং কষ্টদায়ক রোগের উন্নত স্ক্যান ও এক্স-রে রিপোর্ট, যা আপনি আগে কখনো দেখেননি। উন্নত স্ক্যান ও এক্স-রে’র এসব রঙিন ছবি দেখে আপনি বুঝতে পারবেন, কোন রোগের কারণে মানুষের শরীরে কতটা বিধ্বংসী প্রভাব পরতে পারে।

 



একজন এসিডিসি (সিডি৭৩ অভাবজনীত কারণে ধমনীজমাটবদ্ধ) রোগীর হাঁটুর এক্স-রে। একটি বিরল জমাটকরণ রোগ। ছবিতে দেখা যাচ্ছে রোগীর পায়ের নিচের অংশের প্রধান ধমনীতে রক্ত জমাট হয়ে আছে। এসিডিসি আক্রান্ত মানুষের কোমরের নিচে এবং হাত ও পায়ের জয়েন্টে বড় রক্তনালী সমূহের মধ্যে ক্যালিসিয়াম তৈরি হয়। এ রোগের উপসর্গ হচ্ছে- হাত, পা ও নিতম্বে খিল লাগা এবং ক্রমশ ব্যথা বাড়তে থাকা।

 



একটি রঙিন সিটি স্ক্যান রিপোর্ট। যা বুকের উপরিভাগে ফুসফুসের টিউমার দেখাচ্ছে (সবুজ রঙে)। প্রতিবছর চার মিলিয়ন মানুষ ফুসফুসের ক্যানসারে মারা যায়। বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়ের খুব কম লক্ষণ দেখা যায়, ক্রমাগত কাশির বা শ্বাসকষ্টের একটা সময় পরে ঘটতে পারে। এই কারণে ক্ষতিগ্রস্তদের আয়ু কম হয়।

 



স্টেনোসিসে আক্রান্ত হার্টের ধমনীর স্ক্যানের ছবি। স্টেনোসিস এমন একটি প্রক্রিয়া যার ফলে ধমনী বা শিরা মারাত্মকভাবে চিকন হয়ে যায়। এর ফলে হঠাৎ হার্ট অ্যাটাক ও মারাত্মক কণ্ঠপ্রদাহ হতে পারে।

 



এই ছবিটি একটি ফুসফুসের ক্যানসারের সিটি স্ক্যানের। ফুসফুস ক্যানসারে আক্রান্ত এক ব্যক্তির অস্বাভাবিক কোষ একসঙ্গে যুক্ত হয়ে টিউমার গঠন করে। ক্যান্সার কোষ খুব দ্রুত বৃদ্ধি পায় এবং তার চারপাশের সুস্থ কোষ ধ্বংস করে ফেলে। প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রেই দেখা যায় এই রোগীরা মূলত ধূমপায়ী।

 



এই ছবিটি একজন মানুষের উদ্দীপ্ত প্রোস্টেট আল্ট্রাসাউন্ড স্ক্যানের। প্রস্টেট একটি ছোট গ্রন্থি, যা শুধু পুরুষদের থাকে। এটা মূত্রনালীকে ঘিরে থাকে এবং একটি পুরু অংশ ।

 



আর্থ্রাইটিসে আক্রান্ত একটি হাতের এক্স-রে। পৃথিবীতে প্রতি ১০০ জনে একজন আর্থ্রাইটিসে আক্রান্ত। সব বয়সীদের এই রোগে ভুগতে দেখা যায়। তবে ৪০ থেকে ৫০ বছর বয়সীদের এই রোগে বেশি ভুগতে দেখা যায়।

 



এই ছবিটি কোলন ক্যানসারে আক্রান্ত এক রোগীর এক্স-রে। এ ধরনের ক্যানসার মূলত টিউমার এর কোষ এর অস্বাভাবিক বৃদ্ধির ফলে ঘটে থাকে। এই ক্যানসার প্রথমে কোনো উপসর্গ নাও দেখাতে পারে কিন্তু  টিউমারের বৃদ্ধি শরীরের খাদ্য হজমে ব্যাঘাত ঘটাতে পারে।

 



ক্রোনস রোগে আক্রান্ত রোগীর একটি এমআরআই ছবি। এই রোগের উপসর্গ হল পেটে ব্যথা, রক্তাক্ত ডায়রিয়া, জ্বর এবং ওজন হ্রাস।

 



এই ছবিটি মূলত একটি পাকস্থলীর ত্রিমাত্রিক কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যানের ছবি। এখানে হলুদ অংশটি টিউমারকে প্রকাশ করছে। এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্ট্রোমাল টিউমার বা জিআইএসটি, পরিপাকনালীর মধ্যে বিকাশ লাভ করে।

 



ত্রিমাত্রিক কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যানের ছবিটি একটি অগ্নাশয়ের। এখানে সবুজ অংশটি অগ্ন্যাশয়ের ক্যানসার টিউমার। রোগীদের মাত্র পাঁচ শতাংশ এই রোগে টিকে থাকতে পারে।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়