ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০২১ পর্যন্ত ম্যানচেস্টার সিটিতে গার্দিওলা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৮ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০২১ পর্যন্ত ম্যানচেস্টার সিটিতে গার্দিওলা

পেপ গার্দিওলা

ক্রীড়া ডেস্ক : ম্যানচেস্টার সিটিতে দুই বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছেন পেপ গার্দিওলা। ২০২১ সাল পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটিতে থাকবেন এই স্প্যানিশ কোচ।

গার্দিওলার অধীনে এই মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। সেই সঙ্গে সিটিজেনরা প্রথম দল হিসেবে ইংল্যান্ডের শীর্ষ লিগে ১০০ পয়েন্ট অর্জন করেছে। আর

২০১৬ সালে তিন বছরের চুক্তিতে সিটিতে যোগ দিয়েছিলেন গার্দিওলা। বর্তমান চুক্তির মেয়াদ এক বছর বাকি থাকতেই সেটি আরো দুই বছর বাড়ালেন এই স্প্যানিয়ার্ড। বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের প্রাক্তন এই কোচের কোচিং ক্যারিয়ারে কোনো ক্লাবে সবচেয়ে দীর্ঘসময় চুক্তিবদ্ধ হওয়ার ঘটনা এটি।  



চুক্তি নিয়ে গার্দিওলা বলেছেন, ‘আমি খুবই খুশি এবং উদ্দীপ্ত। এখানে কাজ করাটা আনন্দের। খেলোয়াড়দের সঙ্গে প্রতিদিন কাজ করা আমি উপভোগ করি। সামনের বছরগুলোতেও আমরা একসঙ্গে সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করব। কোচ হিসেবে খেলোয়াড়দের সঙ্গে আপনাকে ভালো বোধ করতে হবে, আমি তা করছি।’

দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১৯ পয়েন্ট এগিয়ে থেকে এবারের প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। তার আগে ফাইনালে আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে জিতেছে লিগ কাপের শিরোপাও।

সিটি এই মৌসুমে লিগে ম্যাচ জিতেছে ৩২টি, আর গোল করেছে ১০৬টি। দুটিই প্রিমিয়ার লিগের নতুন রেকর্ড। পুরো লিগ মৌসুমে তারা হারিয়েছে মাত্র ১৪ পয়েন্ট।



এবার এফএ কাপে অবশ্য বেশিদূর যেতে পারেনি সিটি। উইগান অ্যাথলেটিকের কাছে হেরে বিদায় নেয় পঞ্চম রাউন্ড থেকেই। আর চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে হেরেছে লিভারপুলের বিপক্ষে।

দলকে আরো ভালো অবস্থানে নিয়ে যেতে চান গার্দিওলা, ‘আরো ভালো দল হতে আমি আমার খেলোয়াড়দের আকাঙ্ক্ষার ওপর নজর দেব। প্রতিদিনই আমি চেষ্টা করব মাঠে আরো উন্নতি করতে এবং আমাদের খেলোয়াড়দের আরো শাণিত করতে। আমরা সামনে এগিয়ে যেতে চাই এবং এই মৌসুমে যা অর্জন করেছি সেটা ধরে রাখতে চাই।’

গার্দিওলার কোচিং ক্যারিয়ার:
# ২০০৮- বার্সেলোনার কোচ হিসেবে নিয়োগ পান।
# ২০১২- বার্সেলোনা ছাড়েন।
# ২০১৩- তিন বছরের (২০১৬) চুক্তিতে বায়ার্ন মিউনিখে যোগ দেন।
# ২০১৬- তিন বছরের চুক্তিতে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন।
# ২০১৮- চুক্তির মেয়াদ বাড়ালেন ২০২১ পর্যন্ত।



গার্দিওলার অর্জন
:
# বার্সেলোনার হয়ে খেলোয়াড়ী জীবনে পাঁচটি লা লিগা ও দুটি কোপা দেল রের শিরোপা জিতেছেন। জিতেছেন ইউরোপিয়ান কাপ ও ইউরোপিয়ান কাপ উইনার্স কাপও।
#বার্সেলোনার কোচ হিসেবে চার মৌসুমে জিতেছেন মোট ১৪টি শিরোপা। এর মধ্যে আছে তিনটি লা লিগা, দুটি স্প্যানিশ সুপার কাপ, দুটি চ্যাম্পিয়নস লিগ, দুটি উয়েফা সুপার কাপ ও দুটি ক্লাব বিশ্বকাপ।
#ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার আগে বায়ার্ন মিউনিখে তিন মৌসুমে জিতেছেন মোট সাতটি শিরোপা।
#ইংল্যান্ডে প্রথম মৌসুমটা শিরোপা-শূন্য কাটলেও ২০১৭-১৮ মৌসুমে জিতেছেন লিগ কাপ ও প্রিমিয়ার লিগ শিরোপা।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়