ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিএবির অ্যাক্রেডিটেশন সনদ পেয়েছে ৫৯ প্রতিষ্ঠান

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৭ ২:১৪:০৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৭ ৩:২৫:১৬ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ফলে ৫৯টি দেশি-বিদেশি ল্যাবরেটরি ও প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করেছে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

এর মধ্যে ৪৭টি টেস্টিং ল্যাবরেটরি, ৬টি ক্যালিব্রেশন ল্যাবরেটরি, ২টি মেডিক্যাল ল্যাবরেটরি, ২টি ইন্সপেকশন সংস্থা ও ২টি সনদ প্রদানকারী সংস্থা রয়েছে।

বুধবার শিল্প মন্ত্রণালয়ে বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস ২০১৮ উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) আয়োজিত আলোচনায় সভায় এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন শিল্প সচিব ও বিএবির পরিচালনা পর্ষদের সভাপতি মোহাম্মদ আব্দুল্লাহ্।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ বলেন, বিএবির কার্যক্রম জোরদারের ফলে বাংলাদেশি পণ্য ও সেবার গুণগত মানোন্নয়ন সম্ভব হয়েছে। বাংলাদেশি পণ্য ধীরে ধীরে উন্নত দেশগুলোর বাজারে প্রবেশ করছে। এর ফলে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের সুযোগ বাড়ছে এবং বিশ্ববাণিজ্যে বাংলাদেশের অবস্থান শক্তিশালী হচ্ছে। এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে বিএবির প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও জনবল বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকলে হলে বাংলাদেশে উৎপাদিত পণ্যের গুণগতমান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হতে হবে। এ লক্ষ্যে অ্যাক্রেডিটেশন সনদ অর্জন একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। এটি অর্জন করা গেলে আন্তর্জাতিক বাজারে কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই দেশীয় পণ্য প্রবেশে সক্ষম হবে। বিএবি প্রতিষ্ঠার ফলে ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা জন্য অ্যাক্রেডিটেশন সনদ অর্জনের পথ সুগম হয়েছে। প্রতিবেশী দেশ ভারতসহ আন্তর্জাতিক বাণিজ্যে ইতোমধ্যে বাংলাদেশ এর সুফল পেতে শুরু করেছে।

এ সময় বক্তারা বিএবির সেবাদান কার্যক্রম শক্তিশালী করতে এর কারিগরি জনবল বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদারের সুপারিশ করাসহ দেশি-বিদেশি শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে বিএবির পরিচিতি বাড়ানোর তাগিদ দেন।

বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলামের সভাতিত্বে সভায় অন্যদের মধ্যে বিএসটিআইএর মহাপরিচালক সরদার আবুল কালাম, বিএবির বোর্ড সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. ইমদাদুল হক, বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শমশদ কোরোয়াসী, আন্তর্জাতিক ল্যাবরেটরি এসজিএস বাংলাদেশ লিমিটেডের প্রতিনিধি মোস্তাক পারভেজ বক্তব্য রাখেন।




রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/নাসির/ইভা

Walton Laptop
 
     
Walton