ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেসির মতো কেনকেও আটকাতে চায় ক্রোয়েশিয়া

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেসির মতো কেনকেও আটকাতে চায় ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়ার বিপক্ষে নিজের ছায়া হয়ে ছিলেন লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেন। সেমিফাইনালে ইংল্যান্ড অধিনায়কই হয়ে উঠতে পারেন ক্রোয়েশিয়ার জন্য বড় হুমকি। তবে ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ বলেছেন, তাদের ডিফেন্স লিওনেল মেসিকে যেমন আটকে রেখেছিল, সেটার পুনরাবৃত্তি কেনের ক্ষেত্রেও তারা করবে।

গ্রুপপর্বে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। ওই ম্যাচে আর্জেন্টিনার সেরা তারকা মেসিকে একরকম বোতলবন্দি করে রেখেছিল ক্রোয়াটরা। ম্যাচের প্রথমার্ধে মেসি বলে টাচ করতে পারেন মাত্র ২০ বার। বার্সেলোনা ফরোয়ার্ড পুরো ম্যাচে অন টার্গেটে শটই নিতে পারেন মাত্র একটি। সেটিও ম্যাচের ৬৪ মিনিটে।

শেষ ষোলোয় ডেনমার্ক ও কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে টাইব্রেকারে হারিয়ে ১৯৯৮ সালের পর প্রথমবার সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। ১৯৯০ সালের পর প্রথমবার সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। বুধবার মস্কোয় দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে দুই দল।

এখন পর্যন্ত ৬ গোল করে বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন কেন। সেমিফাইনালে টটেনহামের এই ফরোয়ার্ডকে হুমকি মানলেও তাকে আটকানোর ব্যাপারে আশাবাদী ক্রোয়েশিয়ার কোচ দালিচ।

রোববার সংবাদ সম্মেলনে দালিচ বলেছেন, ‘সে সর্বোচ্চ গোলদাতা- তাকে আটকানো সহজ হবে না। তবে আমাদের সেরা সেন্টার-ব্যাক আছে। আমরা মেসি ও ক্রিস্টিয়ান এরিকসেনকে আটকে দিয়েছি। আশা করি, আমরা কেনকেও আটকাতে পারব।’



প্রায় তিন বছর ইংল্যান্ডের জার্সিতে কোনো গোল পাননি রাহিম স্টার্লিং। সমর্থকদের সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। যদিও দুই প্রাক্তন ইংলিশ খেলোয়াড় ডেভিড বেকহাম ও গ্যারি নেভিল স্টার্লিংয়ের পাশেই দাঁড়িয়েছেন। দালিচও স্টার্লিংকে গুরুত্বপূর্ণ মনে করছেন।

‘আমি মনে করি, রাহিম স্টার্লিং গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। কারণ সে সত্যিই খুব দ্রুতগতির এবং হ্যারি কেনের সঙ্গে তার সমন্বয়টা সত্যিই বেশ বিপজ্জনক’- বলেন ক্রোয়াট কোচ।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত ইংল্যান্ডের ১১ গোলের ৮টিই এসেছে সেট-পিস থেকে। সেট-পিসে ‘থ্রি লায়নস’রা কতটা ভয়ঙ্কর, সেটা ভালোই জানা দালিচের। তবে নিজেদের সামর্থ্যে আস্থা আছে তার। ইংল্যান্ডকে তাই তিনি ভয় পাচ্ছেন না।

দালিচ বলেন, ‘এখন পর্যন্ত ওদের যত ম্যাচ দেখেছি, ওরা সরাসরি ফুটবল খেলে এবং ওরা বেশ দ্রুতগতির। সেট-পিসে ওরা সত্যিই খুব ভালো এবং ওদের লম্বা খেলোয়াড়রা কর্নারে বিপজ্জনক। কিন্তু আমাদের শক্তির জায়গায় আমাদের বিশ্বাস আছে। আমরা ইংল্যান্ডকে ভয় পাই না, কাউকেই না।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৮/পরাগ          

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়