ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হতে পারে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ১৬ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হতে পারে

নিজস্ব প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে কিছু কিছু কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার চিন্তা থাকবে। তবে ব্যবহার করা হবে কী হবে না-সে বিষয়ে ইসি এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

সোমবার নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ইসি সচিব জানান, আগামীতে যতো ধরনের স্থানীয় সরকার নির্বাচন হবে, সবগুলোতে ইভিএম ব্যবহার করা হবে। এসব নির্বাচনে কার্যকরি ফল পাওয়া গেলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কিছু কেন্দ্রে ইভিএম ব্যবহার করার চিন্তা থাকবে। তবে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে না। যদিও এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি কমিশন।

তিনি বলেন, ইভিএম ব্যবহার করার জন্য প্রাথমিক  পর্যায়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে। তারপরে রাজনৈতিক দলগুলোর সাথে মতবিনিময় করার সিদ্ধান্ত আছে। এছাড়া আরপিও সংশোধনীর বিষয় তো আছেই। সবকিছু মাথায় রেখেই কিন্তু নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে।

তিনি আরো বলেন, ইভিএম ব্যাপকভাবে জনগণের কাছে পরিচিতি লাভের জন্য ১০টি অঞ্চলে মেলা করার প্রস্তুতি নিয়েছি। ইতিমধ্যে বরিশালে একটি মেলা হয়ে গেছে। যেখানে প্রধান নির্বাচন কমিশন অংশ নিয়েছিলেন। সেখানে প্রচুর লোক দেখার জন্য এসেছিলেন। তারা ব্যাপক প্রসংশাও করেছেন।

সচিব বলেন, ঢাকাতে কেন্দ্রীয়ভাবে আমরা একটি মেলার ব্যবস্থা করবো। সেটি জুলাই মাসে না করতে পারলে অক্টোবরে হবে। প্রতিটি জেলায় দুইটি করে ইভিএম পাঠিয়ে দেব। যাতে করে মানুষ ইভিএম নিয়ে বুঝতে পারে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে আমাদের কর্মকর্তারা প্রশিক্ষণ গ্রহণ করবেন। ভোট গ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে। এরপরে জনগণ যেন বুঝতে পারে, দেখতে পারে এবং এটার একটা ব্যাপক পরিচিতি হয়, এসব বিষয় মাথায় নিয়েই কাজ করছি।

তিনি বলেন, আগামী ফেব্রুয়ারিতে ৫০০ উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহারের ইচ্ছে আছে।

বিএনপি বরাবরই ইভিএমের বিপক্ষে অবস্থান নিয়েছে।  সেক্ষেত্রে তাদের মতামত নেওয়া হবে কি না-এমন প্রশ্নে তিনি বলেন, নির্বাচন কমিশনাররা কিন্তু বিএনপিকে বলেছেন যদি আমরা ইভিএম ব্যবহার করি সেক্ষেত্রে আপনাদের যে প্রযুক্তি বিশেষজ্ঞ আছেন, তাদেরকে পাঠিয়ে দেখে নিতে পারেন ইভিএম ব্যবহার করা যায় কি না।

একটি ইভিএম ক্রয় করতে দুই থেকে আড়াই লাখ ব্যয় হয় বলেও সাংবাদিকদের জানান ইসি সচিব।




রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়