ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

র‍্যাঙ্কিংয়ে কুরান-মঈনের উন্নতি

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
র‍্যাঙ্কিংয়ে কুরান-মঈনের উন্নতি

স্যাম কুরান

ক্রীড়া ডেস্ক : সাউদাম্পটন টেস্টে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেলেন ইংল্যান্ডের দুই অলরাউন্ডার স্যাম কুরান ও মঈন আলী। দুজনেরই টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।

রোববার সাউদাম্পটন টেস্টে ভারতকে ৬০ রানে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই ৩-১ ব্যবধানে সিরিজ জিতেছে ইংল্যান্ড। সোমবার টেস্টের নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি।

সাউদাম্পটনে ৭৮ ও ৪৬ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলেন কুরান। ২০ বছর বয়সি ক্রিকেটার ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়ে ৪৩তম স্থানে উঠে এসেছেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ৫৫তম এবং অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ২৭ ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছেন।

৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া মঈন তিন ধাপ এগিয়ে ৩৩তম স্থানে আছেন। এই ম্যাচ থেকে ৬৬ পয়েন্ট অর্জন করে বোলিংয়ে তার রেটিং হয়েছে ৫৪৩ পয়েন্ট। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে তিনি এক ধাপ এগিয়ে সপ্তম স্থানে আছেন।



ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার ১৫ধাপ এগিয়ে ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৩২তম স্থানে আছেন। তিন ধাপ এগিয়ে ২৯তম স্থানে আছেন বেন স্টোকস।

শীর্ষস্থান ধরে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সাউদাম্পটনে দুই ইনিংসে ৪৬ ও ৫৮ রান করা কোহলির রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা ৯৩৭। প্রথম ইনিংসে ১৩২ রানের অপরাজিত ইনিংস খেলা চেতেশ্বর পূজারা ষষ্ঠ স্থান ধরে রেখেছেন।

ভারতীয় পেসার মোহাম্মদ শামি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ২০-এ ফিরেছেন। তার ৬ উইকেট তিন ধাপ এগিয়ে তাকে তুলে এনেছে ১৯তম স্থানে। ৪ উইকেট নেওয়া ইশান্ত শর্মা এক ধাপ এগিয়ে ২৫তম স্থানে আছেন। ৩৭তম স্থান ধরে রাখা জাসপ্রিত বুমরাহর পয়েন্ট বেড়ে হয়েছে ক্যারিয়ার সেরা ৪৮৭।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন যথারীতি ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আর অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।




রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়