ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেসেজ ফরওয়ার্ডে হোয়াটসঅ্যাপে নতুন নিয়ম

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেসেজ ফরওয়ার্ডে হোয়াটসঅ্যাপে নতুন নিয়ম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর ইতিবাচকতার পথে হুমকি হয়ে উঠেছে ভুয়া খবর বা ফেক নিউজ। কারণ ভুয়া খবর প্রচারে সোশ্যাল মিডিয়াকে সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে।

ভুয়া খবর ঠেকাতে নতুন পদক্ষেপ নিয়েছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপে গণহারে আর মেসেজ ফরওয়ার্ড করা যাবে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, এতদিন একজন ব্যবহারকারী একটি মেসেজ একসঙ্গে বিশ জনকে ফরওয়ার্ড করতে পারলেও, এখন থেকে একটি মেসেজ সর্বোচ্চ পাঁচ জনকে ফরওয়ার্ড করা যাবে। ষষ্ঠ জনকে পাঠাতে গেলেই ভেসে উঠবে একটি সতর্কবার্তা, যার মূল কথা ‘আপনি সীমা অতিক্রম করেছেন।’

ভুয়া খবর ঠেকাতে ৬ মাস আগে সর্বপ্রথম ভারতে মেসেজ ফরওয়ার্ড সীমিত করেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আজ থেকে বিশ্বের সকল দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য মেসেজ ফরওয়ার্ড সীমিত করা হয়েছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, মেসেজ ফরওয়ার্ড সীমিত করার বিষয়টি পরীক্ষামূলকভাবে সর্বপ্রথম ভারতে চালু করা হয়েছিল। ৬ মাসের পর্যবেক্ষণে ভালো প্রতিক্রিয়া পাওয়ায় তা বিশ্বব্যাপী কার্যকর করা হচ্ছে। বিশ্বব্যাপী মেসেজ ফরওয়ার্ডের সংখ্যা ব্যাপক ভাবে হ্রাস করবে সীমিত ফরওয়ার্ড। এখন থেকে সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একটি মেসেজ সর্বোচ্চ ৫জনকে মেসেজ ফরওয়ার্ড করতে পারবে।’

তথ্যসূত্র : মিরর



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়