ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘বাজেটে বরাদ্দ যথেষ্ট না হলে কম বেতন নিতে রাজি আছি’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাজেটে বরাদ্দ যথেষ্ট না হলে কম বেতন নিতে রাজি আছি’

নিজস্ব প্রতিবেদক : নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেছেন, বর্তমান বাজেটে অর্থ বরাদ্দ যথেষ্ট না থাকলে আমরা কম বেতন নিতে রাজি আছি।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, দীর্ঘ নয় বছর পর নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সম্ভাবনা দেখা দিয়েছে। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীবৃন্দ ১৫-২০ বছর যাবৎ বিনা বেতনে চাকরি করছেন। অনেকের চাকরির বয়স আছে মাত্র তিন থেকে পাঁচ বছর। তাই, এত বছর পর কোনোক্রমেই শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আংশিক সমাধান করতে দেওয়া সমীচীন হবে না।

তিনি বলেন, স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কিছু প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগে অসুস্থ প্রতিযোগিতার উদ্ভব বলে আমরা মনে করি। এ প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। এতে অনেক শিক্ষক-কর্মচারী হবে সর্বশান্ত। যে কারণে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির একটি সামগ্রিক ও স্বচ্ছ সমাধান প্রত্যাশা করছি। সে ক্ষেত্রে বর্তমান বাজেটে অর্থ বরাদ্দ যথেষ্ট না থাকলে আমরা কম বেতন নিতে রাজি আছি। আমরা আশা করি, সরকার দ্রুত এবং একযোগে সকল স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করবে।

সংবাদ সম্মেলনে ফেডারেশনের অন্য নেতারা বলেন, গত ১৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তার বক্তব্যে বলেন, মাত্র ২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ধাপে ধাপে এমপিওভুক্ত করা হবে। এটা নন-এমপিও শিক্ষকদের জন্য মহা দুঃসংবাদ। তাই আমরা সংবাদ সম্মেলন থেকে স্বীকৃতিপ্রাপ্ত সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে একযোগে এমপিওভুক্ত করার দাবি জানাচ্ছি।

বক্তারা আরো বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ যৌক্তিক আন্দোলন করে আসছি। আমাদের আন্দোলনের একপর্যায়ে স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের নিকট থেকে অনলাইনে আবেদন নেওয়া হয়। ইতিমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হয়েছে এবং নতুন মন্ত্রিপরিষদ গঠন করে টানা তৃতীয় মেয়াদে মহাজোট সরকার রাষ্ট্রক্ষমতায় এসেছে। আমরা সংগঠনের পক্ষ থেকে আমাদের দাবি বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানিয়েছি। কিন্তু হতাশার বিষয়- নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে কোনো অগ্রগতি দৃশ্যমান নয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়