ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সমালোচনার ক্ষেত্রে বাবাকেও ছাড় দেন না মেসির ছেলে

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ২৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সমালোচনার ক্ষেত্রে বাবাকেও ছাড় দেন না মেসির ছেলে

ক্রীড়া ডেস্ক : ফুটবল বিশ্বের অন্যতম সেরা তিনি। তার বাম পায়ের জাদুতে মুগ্ধ গোটা ফুটবল বিশ্ব। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মিলিয়ন মিলিয়ন ফলোয়ার। সবখানে প্রশংসায় ভাসেন তিনি।

কিন্তু যখন ভালো খেলেন না তখন ঘরেই সমালোচনার মুখোমুখি হন মেসি। আগে বার্সেলোনা হারলে বাসায় গিয়ে ফুটবল নিয়ে কোনো কথা বলতেন না তিনি। কিন্তু এখন আর সেটা করতে পারেন না। কারণ তার বড় ছেলে থিয়াগো ফুটবল নিয়ে কথা বলতে বাধ্য করে তাকে। ভালো না খেললে বাবার সমালোচনা করতেও দ্বিধাবোধ করে না। বড়দিনের ছুটিতে এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন লিওনেল মেসি। তারই কিয়দংশ তুলে ধরা হল রাইজিংবিডির পাঠকদের জন্য।

প্রশ্ন : মাঝে মাঝে মাতেও ও থিয়াগোকে (মেসির মেঝ ও বড় ছেলে) ন্যু ক্যাম্পে দেখা যায়। এমন কী তারা আপনাকে জিজ্ঞেস করে যেটা আপনার দৃষ্টি আকর্ষণ করে?
মেসি : দুজনেই ফুটবল খুব পছন্দ করে। থিয়াগো অবশ্য ফুটবলটা বেশি বোঝে। সে বড় হয়তো সে কারণেই। সে ম্যাচের সবকিছু নিয়েই আমার সঙ্গে আলোচনা করে। ফুটবল নিয়ে সে আমার সঙ্গে খুবই সম্পৃক্ত।’

প্রশ্ন : সে কী বাবার সমালোচনাও করে?
মেসি : হ্যাঁ, তা তো অবশ্যই। ইতিমধ্যে আমি তার বেশ কিছু সমালোচনার শিকার হয়েছি। সে বার্সেলোনার সবগুলো ম্যাচ দেখে। লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচ দেখে। সে এগুলো দেখতে খুব পছন্দ করে। খেলা দেখে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করে। ফুটবল নিয়ে নানা প্রতিবেদন দেখে। যখন আমি ভালো খেলি না, যখন বার্সেলোনা ভালো খেলে না তখন তার নানা সমালোচনা ও প্রশ্নের সম্মুখীন হতে হয়।

প্রশ্ন : বার্সেলোনা হারলে ফুটবল নিয়ে আপনি বাসায় কোনো কথা বলেন না। বিষয়টা কতটুকু সত্য?
মেসি : আসলে এটা আগে হত। এখন সেটা হয় না। হওয়ার সুযোগও নেই। আসলে হার ও খারাপ পারফরম্যান্স নিয়ে আলোচনা করাটা খুবই ক্লান্তিকর। বিষয়টা আমি হজম করতে পারি না। কিন্তু থিয়াগো আমাকে বাধ্য করে এসব বিষয় নিয়ে কথা বলতে। সে জানতে চায় কী হয়েছে? কেন হয়েছে? কেন আমরা জিততে পারিনি। তখন সবকিছু ব্যাখ্যা করতে হয় আমাকে। আমরা ফুটবল নিয়ে অনেক কথা বলি।



প্রশ্ন : আপনার এখন তিন সন্তান। তিনজনই কী যথেষ্ট নাকি আরো পরিকল্পনা করছেন?
মেসি : চিরো (মেসির ছোট ছেলে) কেবল দাঁড়াতে শিখেছে। আসলে অ্যান্তোনেলা ও আমি একটা কন্যা সন্তান চাই। দেখা যাক। আমার মনে হয় সে বিষয় নিয়ে  এখনই কথা বলাটা উচিত হবে না। আরো সময় লাগবে।’

প্রশ্ন : আপনার জীবনে ফুটবল কী এখনো প্রথম অগ্রাধিকার (প্রায়োরিটি) নাকি পরিবার সে জায়গাটা দখল করে নিয়েছে?
মেসি : আসলে যখন আমি বাবা হয়েছি তখন থেকে পরিবার আমার প্রথম অগ্রাধিকার। পরিবার হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অবশ্যই আমি ফুটবল ভালোবাসি। আমি হয়তো ফুটবলের জন্যই বাঁচি। কিন্তু পরিবার সবকিছুর উর্ধ্বে।



রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়