ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিশাল ব্যবধানে জয়ের পথে মহাজোট

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-৩১ ২:২৯:০৯ এএম     ||     আপডেট: ২০১৮-১২-৩১ ৮:৩৩:২০ এএম

রাইজিংবিডি ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশাল ব্যবধানে জয়ের পথে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট বেসরকারিভাবে ২৮১ আসনে জয় পেয়েছে। অন্যদিকে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতৃত্বাধীন জোট জয় পেয়েছে ছয়টি আসনে।

নির্বাচনে বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট আওয়ামী লীগের কাছে ধরাশায়ী হয়েছে। তারা ইতোমধ্যে ফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে।

এর আগে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৯টি আসনে ৪০ হাজারের বেশি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। এরপর কেন্দ্রে কেন্দ্রে গণনার কাজ শুরু হয়।
 


এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের ভোট স্থগিত করে নতুন তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী ওই আসনে ২৭ জানুয়ারি ভোট হওয়ার কথা রয়েছে।

এবারের নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দল অংশ নেয়। মোট অংশ নেওয়া দলের সংখ্যা ৩৯টি। তবে প্রতিদ্বন্দ্বিতা মূলত আওয়ামী লীগ (নৌকা) ও বিএনপির (ধানের শীষ) মধ্যে।

এবারই প্রথমবারের মতো ছয়টি আসনে ইভিএমে ভোট গ্রহণ করা হয়। এই ছয় আসন হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।

ভোটের যে ফলাফল পাওয়া যাচ্ছে, তাতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট বিপুল বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করে নতুন ইতিহাস গড়তে যাচ্ছে আওয়ামী লীগ।  আর একই সঙ্গে প্রধানমন্ত্রী হিসেবে হ্যাটট্রিক করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
 


এর আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে দুই তৃতীয়াংশের অধিক আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ফের সরকার গঠন করে। সেবার বিএনপিসহ বিরোধী দলগুলো নির্বাচন বর্জন করেছিল। 

এছাড়া ১৯৯৬ সালের ১২ জুন সপ্তম সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ সরকার গঠন করে এবং প্রথমবারের মত প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। সে হিসেবে একাদশ জাতীয় নির্বাচনে জয়ী হয়ে নতুন সরকার গঠনের মাধ্যমে রেকর্ড চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৮/এনএ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge